Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

রাজবেশে অযোধ্যার পুণ্যভূমিতে প্রতিষ্ঠিত হলেন রামলালা

 

Ramlala-established

সমকালীন প্রতিবেদন : ৪৯২ বছরের অপেক্ষার অবসান ঘটল সোমবার অভিজিৎ মুহূর্তে। দীর্ঘ প্রতীক্ষার সেই মুহূ্র্ত শেষমেশ হাজির হল অযোধ্যায়। নির্দিষ্ট তিথি, সময়কাল মেনে অযোধ্যার রামমন্দিরে প্রাণ প্রতিষ্ঠা হল রামলালা বিগ্রহের। প্রথমবার রাজবেশে শ্রীরামচন্দ্রের বাল্যকালের আদলে তৈরি মূর্তির ছবি সামনে এল। 

এদিকে, নির্দিষ্ট তিথি মেনে অযোধ্যার রামমন্দিরে প্রতিষ্ঠিত হল রামলালার মূর্তি। মূলত ৫১ ইঞ্জি দৈর্ঘ্যের এই মূর্তিতে রয়েছে শ্রীরামচন্দ্রের ৫ বছর বয়সের রূপ। আর সেই রূপে রাজকীয় সাজ এই প্রথমবার প্রকাশ্যে এল।  

২২ জানুয়ারি সকাল থেকেই রামমন্দিরে শুরু হয় রামলালা বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠা উৎসব। মন্দিরে নানা উপাচারের মাধ্যমে রামলালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সোমবার ঠিক বেলা ১২টা বেজে ২৯ মিনিট ৩ সেকেন্ডে ‘অভিজিৎ মুহূর্ত’ শুরু হয়। এই পবিত্র সময় স্থায়ী হয় বেলা ১২টা বেজে ৩০ মিনিট ৩৫ সেকেন্ড পর্যন্ত। তার মধ্যেই রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করেন প্রধানমন্ত্রী। 

‘প্রাণপ্রতিষ্ঠা’ ৮৪ সেকেন্ডে হলেও অযোধ্যার রামমন্দিরে সমগ্র উদ্বোধন অনুষ্ঠানটি চলে ৫০ মিনিট ধরে। সোমবার শুভদিনের এই অনুষ্ঠান বেলা ১২টা ৫ মিনিটে শুরু হয়। এই অনুষ্ঠান চলে বেলা ১২টা ৫৫ মিনিট পর্যন্ত। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবশ্য সাড়ে ১০টার মধ্যেই অযোধ্যা পৌঁছে গিয়েছেন। সকাল ১০টা ২৫ মিনিটে অযোধ্যার বাল্মীকি বিমানবন্দরে নামেন তিনি। সেখান থেকে হেলিকপ্টারে অযোধ্যার হেলিপ্যাডে পৌঁছান সকাল ১০টা ৪৫ মিনিট নাগাদ। 

তারপর সকাল ১০টা ৫৫ মিনিটে রামমন্দির প্রাঙ্গণে পৌঁছে যান প্রধানমন্ত্রী। বেলা ১২টার পরে শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান। 

আর এই মুহূর্তটি উদযাপিত হয় গোটা দেশজুড়ে। রামের আবেগে ভাসছে আপামর ভারতবাসী। যেন একইসাথে গোটা দেশে ধ্বনিত হচ্ছে প্রভু রামের নাম। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন