Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা, তার মাঝেই বৃষ্টির পূর্বাভাস

 

Cold-day

সমকালীন প্রতিবেদন : একেতেই কনকনে ঠান্ডা, তার উপর বৃষ্টির পূর্বাভাস। আর এই জোড়া ফলায় কম্পমান গোটা বাংলা। বাংলা জুড়ে পারদের আরো পতন ঘটল বলে জানালো আলিপুর আবহাওয়া দপ্তর।


বাংলায় একটা প্রবাদ আছে, 'মাঘের শীত বাঘের গায়ে' অর্থাৎ মাঘ মাসে যে পরিমাণ শীত পড়ে, তা বাঘের গায়েও লাগে। এবছর সেই প্রবাদ অক্ষরে অক্ষরে ফলে যাচ্ছে।


রবিবার রাতে আচমকাই পারদ নেমে গেছে। হাওয়া অফিসের খবর অনুযায়ী, তাপমাত্রা এক ধাক্কায় নেমে গিয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৬৩ থেকে ৯৫ শতাংশ। 


আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, আজ, সোমবার এই মরশুমের শীতলতম দিন থাকছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।


জানুয়ারি মাসের শুরু থেকেই হাঁড় কাঁপানো ঠান্ডায় কাঁপছে বাংলার বিভিন্ন জেলা। একই পরিস্থিতি দেশের একাধিক রাজ্যেরও। আগামী ২৪ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে এই পরিস্থিতি জারি থাকবে।


আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, মঙ্গলবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে। ২৩ জানুয়ারি নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিন। আর এই দিনেই হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। 


বৃষ্টির পূর্বাভাস রয়েছে ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং দক্ষিণ ২৪ পরগনাতেও। ২৪  জানুয়ারি বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 


তবে ২৫  জানুয়ারি বৃষ্টির প্রভাব কমবে। শুধুমাত্র পূর্ব-পশ্চিম মেদিনীপুরের সঙ্গে সঙ্গে দক্ষিণ ২৪ পরগনাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। ফলে এর প্রভাবে আপাতত ঠান্ডার হাত থেকে রেহাই নেই।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন