Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

দেশকে বিশ্বকাপ জিতিয়েও অর্জুন পুরস্কার পাননি ভারতের অনেক ক্রিকেটার

 

Arjuna-Award

সমকালীন প্রতিবেদন : ভারতের তারকা পেসার মহম্মদ শামি সম্প্রতি অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছেন। মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে এক জমকালো অনুষ্ঠানে মহম্মদ শামিকে অর্জুন পুরস্কারে সম্মানিত করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

গত বছর ওডিআই বিশ্বকাপে তিনি ৭ ম্যাচে ২৪টি উইকেট নিয়েছিলেন। ভারতকে ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তবে জানেন কি, ভারতের কয়েকজন কিংবদন্তি ক্রিকেটার রয়েছেন, যাঁরা দেশের হয়ে জানপ্রাণ লড়িয়ে দিলেও কখনও অর্জুন পুরস্কার পাননি। 

আসুন জেনে নিই সেই খেলোয়াড়দের সম্পর্কে। ভারতীয় দলের প্রাক্তন পেসার আশিস নেহরাকে কখনও অর্জুন পুরস্কার দেওয়া হয়নি। ২০০৩ বিশ্বকাপে আশিস নেহরার স্মরণীয় বোলিং স্পেল মনে রেখেছেন অনেকেই। 

আশিস নেহরা ভারতের হয়ে ওয়ানডেতে ১৫৭টি, টেস্টে ৪৪টি এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৪টি উইকেট নিয়েছেন। কিন্তু তাতেও তাঁর ভাগ্যে জোটেনি অর্জুন সম্মান।

এই তালিকায় নাম রয়েছে কৃষ্ণমাচারী শ্রীকান্তের। তিনি ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের সদস্য থেকেও কখনও অর্জুন পুরস্কার পাননি। কৃষ্ণমাচারী শ্রীকান্তের টেস্টে ২০৬২ রান এবং  ওয়ানডে ৪০৯১ রান করার রেকর্ড রয়েছে।

এছাড়াও, অর্জুন সম্মান দেওয়া হয়নি মহেন্দ্র সিং ধোনিকেও। যদিও তিনি বিশ্বের একমাত্র অধিনায়ক, যিনি তিনটি বড় আইসিসি ট্রফি জিতেছেন। এজন্য মহেন্দ্র সিং ধোনি পদ্মভূষণ এবং রাজীব গান্ধী খেলরত্ন-সহ অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন। 

কিন্তু আশ্চর্যের বিষয় হল, মহেন্দ্র সিং ধোনি কখনও অর্জুন পুরস্কার পাননি। এছাড়াও, এই তালিকায় নাম রয়েছে প্রাক্তন ব্যাটসম্যান সুরেশ রায়নার। যদিও তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান, যিনি ক্রিকেটের তিনটি ফর্ম্যাটে ভারতের হয়ে সেঞ্চুরি করেছিলেন। 

আইপিএল এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক মিলিয়ে ৬০০০-এর বেশি রান করার রেকর্ড রয়েছে সুরেশ রায়নার। তা সত্ত্বেও সুরেশ রায়না কখনও অর্জুন পুরস্কার পাননি।







‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন