Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩

বিয়ের মরশুমেই রেকর্ড বৃদ্ধি সোনার দামে

Record-rise-in-gold-prices

সমকালীন প্রতিবেদন : বছর শেষেই আজ যেন পকেটে ছ্যাঁকা খাওয়ার মতো অবস্থা। কারণ, দিন দিন চড়চড়িয়ে বাড়ছে সোনার দাম। চলতি সপ্তাহের গোড়াতেই রেকর্ড ভেঙেছে সোনার দাম। ১০ গ্রাম সোনার দাম প্রায় ৬৫,০০০ টাকায় পৌঁছেছে। এর আগে সোনার দাম এত বাড়েনি কখনও। 

এদিকে, বিয়ের মরশুম চলছে। সোনা তো কিনতেই হচ্ছে। ফলে স্বর্ণ ব্যবসায়ীদের পকেট ভরলেও, ফাঁকা হচ্ছে মধ্যবিত্তের পকেট। অনেকেরই অনুমান, বিয়ের মরশুমের কারণেই বাড়ছে সোনার দাম। কিন্তু এই অনুমান সম্পূর্ণ ভুল। বাজার বিশেষজ্ঞরা বলছেন, ২০২৪ সালে আরও বাড়বে সোনার দাম। 

তবে কি ৭০ হাজারে পৌঁছে যাবে সোনার দর? এমনটা কিন্তু হতেই পারে। স্বর্ণ ব্যবসায়ী ও বাজার বিশেষজ্ঞ- দুই পক্ষেরই দাবি, আগামী বছর আরও দামি হবে সোনা। নতুন বছর অর্থাৎ ২০২৪ সালে সোনার দাম ৭০ হাজারের কাছাকাছি পৌঁছে যাবে। 

কিন্তু কেন বাড়ছে সোনার দাম? চড়চড়িয়ে সোনার দাম বাড়ার পিছনে প্রথমেই যুদ্ধকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। প্রথমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বর্তমানে ইজরায়েল-হামাসের যুদ্ধ। একের পর এক যুদ্ধের কারণে সোনা উৎপাদন ও আমদানি-রফতানিতে প্রভাব পড়ছে, বাড়ছে দাম। 

আন্তর্জাতিক বাজারে বিগত ৭ মাসে রেকর্ড দামে পৌঁছেছে সোনা। এছাড়া, আন্তর্জাতিক বাজারে ভারতীয় মুদ্রা দুর্বল হওয়ার কারণেও সোনা আমদানির খরচ বাড়ছে। ফলে বাড়ছে সোনার গয়নার দামও।

উল্লেখ্য, গোটা বছর জুড়েই ওঠানামা করেছে সোনার দাম। কখনও একধাক্কায় দেড়-দুই হাজার টাকা দাম বেড়েছে। আবার কখনও একদিনেই ৫০০ টাকা সস্তা হয়েছে সোনার দাম। আন্তর্জাতিক ও দেশীয় বাজারে সোনার দাম কত, তার উপরেই নির্ভর করে সোনার গয়নার দাম। 

তবে যদি এই ট্রেন্ড বজায় থাকে, তবে ২০২৪ সালে ১০ গ্রাম সোনার দাম ৬৭ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত পৌঁছতে পারে। তাই একথা বলাই যায় যে, সোনার দামে ছ্যাঁকা লাগা এক্ষুনি শেষ হচ্ছে না। 






 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন