Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩

দরজা থেকে স্তম্ভ, ঘন্টা থেকে ধুপ, রাম মন্দিরের উদ্বোধনে সবই আসছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে

 

Ram-Mandir

সমকালীন প্রতিবেদন : আগামী বছরেই খুলে যাবে অযোধ্যার রাম মন্দিরের দ্বার। বিগত কয়েক দশকের অপেক্ষা শেষ হতে চলেছে রাম ভক্তদের জন্য। ২০১৯ সাল থেকে অযোধ্যায় বিশ্বের বৃহত্তম রাম মন্দিরের কাজ শুরু হয়। এই মন্দিরকে নিয়ে ইতিমধ্যে নানা অবাক করে দেওয়ার মতো তথ্য সামনে আসছে। 

জানা গেছে, এই মন্দির দৈর্ঘ্যে ৩৮০ ফুট, প্রস্থে ২৫০ ফুট এবং উচ্চতায় ১৬১ ফুট। এই রাম মন্দিরের প্রথম তলে থাকবে ১৬০টি স্তম্ভ, দ্বিতীয় তলে থাকবে ১৩২টি ও তৃতীয় তলে থাকবে ৭৪টি স্তম্ভ। মোট পাঁচটি মণ্ডপ থাকবে মন্দিরে।

রাম মন্দির তৈরির জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে আনা হচ্ছে বিভিন্ন সামগ্রী। যেমন দেওয়ালে যে বেলেপাথর ও মার্বেল বসানো হয়েছে, তা রাজস্থান থেকে আনানো হয়েছে। গোটা মন্দিরে কোনও স্টিল বা ইটের ব্যবহার নেই। 

জানা গেছে, নাগারার অনুকরণে মন্দিরের স্থাপত্য বা আর্কিটেকচার করা হচ্ছে। মন্দিরে মোট ৪৬টি সেগুন কাঠের দরজা থাকবে। গর্ভগৃহের দরজাটি সোনায় মোড়ানো হবে।  এছাড়াও, এই মন্দিরে বসানো হবে ১০৮ টি ঘন্টা। ঘন্টার মোট ওজন ১২০০ কেজি। 

জানা গেছে, তামিলনাড়ুর শ্রী অন্ডাল মোল্ডিং ওয়ার্কস ১ মাস আগেই এই ঘণ্টা তৈরির দায়িত্ব নিয়েছে। ইতিমধ্যে মন্দির চত্বরে আসতে শুরু করেছে এই ঘন্টাগুলি। এছাড়াও, এই মন্দিরের উদ্বোধনের দিন ভগবান রামের উদ্দেশ্যে প্রজ্বলিত হবে একটি বিশালাকার ধুপ। 

এই ধুপটি লম্বায় ১০৮ ফুট এবং চওড়ায় সাড়ে তিন ফুট। এই ধুপটি মন্দিরের উদ্বোধনের দিন জ্বালানো হবে। জানা গেছে, একটানা ৪৫ দিন জ্বলবে এই ধুপ। টানা কয়েকবছর ধরে এই ধূপের নির্মাণ কার্য চলছে সুদূর গুজরাটে। 

সেখানেই ঘি, তিল, বার্লি, চন্দন কাঠ সহ নানা প্রাকৃতিক সুগন্ধি এবং নানা যজ্ঞের উপকরণ দিয়ে এই বিশালাকার ধুপ নির্মাণ করা হয়েছে ধাপে ধাপে। গুজরাট রাজ্যের ভদোদরার বাসিন্দা গোপালক বিহাভাই ভরওয়াদ এই ধুপ নির্মাণ করছেন। 

এই ধুপকে গুজরাট থেকে ১৮০০ কিলোমিটার সড়ক পথ পার করে অযোধ্যায় আনা হবে। এই ধুপকে একটি সুসজ্জিত রথে করে নিয়ে আসা হবে বলে জানা গেছে। কয়েকটি ট্রলারকে লম্বা লম্বা করে জুড়ে সেই রথ বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এইসব তথ্য অবাক করার মতো নয় কি! 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন