Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩

ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলা জুড়ে তুমুল দুর্যোগ, দুর্যোগ কেটে গেলেই ভয়ঙ্কর ঠান্ডা

 

Great-disaster

সমকালীন প্রতিবেদন : বাড়ির ভেতরে থাকলে মনে হচ্ছে শীতকাল, আর বাইরে বেরোলেই আবার বর্ষার আবহাওয়া। ডিসেম্বরের শুরুতেই এ যেন এক বিরূপ আবহাওয়া। গত পরশু থেকেই এমন আবহাওয়া রয়েছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। 

আর আজ সকাল থেকে কার্যত দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। গত পরশু ঘূর্ণিঝড় 'মিগজাউম' ল্যান্ডফল করেছে অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায়। তার প্রভাবে পরশু থেকেই হালকা বৃষ্টি শুরু হয়েছে ঝাড়গ্রাম, বাঁকুড়া সহ একাধিক পশ্চিমের জেলায়। 

তবে আজ সকাল থেকে সেই পরিস্থিতির অবনতি ঘটেছে। কারণ, আজ সকাল থেকে বাংলার একাধিক জেলায় চলছে মুষলধারে বৃষ্টি। এই অবস্থায় তাপমাত্রার পতন না ঘটলেও রোদ-বিহীন আকাশে ঠান্ডায় জুবুথুবু দক্ষিণবঙ্গ। এই আবহাওয়া আর কতদিন চলবে? 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, এখনই এই অসময়ের দুর্যোগ কাটছে না। আগামীকাল পর্যন্ত কলকাতা ছাড়াও হাওড়া, দুই ২৪ পরগনা, হুগলি এবং পূর্ব বর্ধমানের কিছু অংশে বৃষ্টি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। 

কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে বলে পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতরের তরফে জানানা হয়েছে, একনাগাড়ে না হলেও, শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় হবে বৃষ্টি। 

শুক্রবার থেকেই রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। একধাক্কায় অনেকটাই কমবে তাপমাত্রার পারদ। তবে শীত থিতু হতে আরও বেশ কিছুটা দিন সময় লাগবে। মঙ্গলবার অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়েছিল সাইক্লোন মিগজাউম। 

শুক্রবার থেকে এর প্রভাব অনেকটাই কমবে। ফলে বাংলায় যে শীত চুরি গিয়েছিল, তা ফেরত আসার সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে, এই দুর্যোগ কাটলেই জাঁকিয়ে শীত পড়বে বাংলায়।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন