Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩

সূর্যের কাছাকাছি পৌঁছে নতুন রেকর্ড গড়ল আদিত্য-এল-ওয়ান

Aditya-L-1

সমকালীন প্রতিবেদন : গত ২ রা সেপ্টেম্বর সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সূর্যের উদ্দেশে রওনা দিয়েছে আদিত্য-এল ওয়ান। প্রায় ১০.৫ লাখ কিলোমিটার পথ পেরিয়ে সূর্যের কাছাকাছি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছবে মহাকাশযানটি। 

আদিত্য-এল ওয়ান সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী অবস্থান এল ১ পয়েন্টে অবস্থান করবে। এই পয়েন্টে পৌঁছতে মহাকাশযানটির সময় লাগার কথা চার মাস। হিসেব মতো যাত্রা শুরুর তিন মাস পূর্ণ হল আদিত্য-এল ওয়ান-এর। 

এখনও পর্যন্ত পরিকল্পনা মাফিকই এগিয়ে চলেছে এই সৌরযান। মহাকাশে কোনও বাধার সম্মুখীন হয়নি সেটি। সব ঠিক থাকলে জানুয়ারি মাসের প্রথম দিকে সৌরযান গন্তব্যে পৌঁছবে বলে আশা। 

তবে সেই মাইলফলক স্পর্শ করার আগেই এক বড় কাজ সেরে নিলো ভারতের এই নভযান। এবার সূর্যের আলোকরশ্মি খুঁটিয়ে পর্যবেক্ষণ করে ফেললো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই সৌরযান। 

জানা গেছে, এখন সৌরবায়ুর গতিপ্রকৃতি দূর থেকে মাপছে আদিত্য-এল ওয়ান। আর তাকে এই কাজে সাহায্য করছে সদ্য সক্রিয় হওয়া এক যন্ত্র। কি এই যন্ত্র? ইসরো জানিয়েছে ‘আদিত্য সোলার উইন্ড পার্টিকল এক্সপেরিমেন্ট’ তথা অ্যাসপেক্স নামের যন্ত্রটিতে দুটি অংশ রয়েছে। 

একটি সোলার উইন্ড আয়ন স্পেক্ট্রোমিটার তথা সুইস ও সুপার থার্মাল অ্যান্ড এনার্জেটিক পার্টিকল স্পেক্ট্রোমিটার তথা স্টেপস। এর মধ্যে দ্বিতীয় অংশটি ২০২৩ সালের ১০ সেপ্টেম্বর সক্রিয় হয়েছিল। গত ২ নভেম্বর থেকে সক্রিয় হয়েছে সুইস। 

আর এবার সে কাজ শুরু করল। সফলভাবেই সে সৌরবাতাসের আয়ন, প্রাথমিক প্রোটন ও আলফা কণাকে মাপতে পেরেছে। তবে এটা তো সব শুরু, এখনো অনেক কাজ রয়েছে এই সৌরযানের। সেগুলি হয়তো শীঘ্রই সেরে নেবে আদিত্য-এল ওয়ান। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন