Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩

এবার থেকে ডপলার র‍্যাডার সমুদ্রের বুকে ঘূর্ণিঝড় তৈরি হলে চটজলদি মিলবে পূর্বাভাস

 

Doppler-radar

সমকালীন প্রতিবেদন : ডপলার র‍্যাডারের মাধ্যমে সমুদ্রের বুকে জমাট বাঁধা মেঘের অবস্থান ও উচ্চতা জানা যায় চটজলদি। এর ফলে সংক্ষিপ্ত সময়ে দুর্যোগের নির্ভুল পূর্বাভাস করা যায় এই র‍্যাডারের মাধ্যমে। 

তাই প্রবল দুর্যোগ, ঘূর্ণিঝড় ও বজ্রপাতের তাৎক্ষণিক পূর্বাভাস করা সম্ভব এই র‍্যাডারের প্রযুক্তি ব্যবহার করে। এই ডপলার র‍্যাডার হল একটি বিশেষ র‍্যাডার, যা দূরত্বে থাকা বস্তু সম্পর্কে বেগের ডেটা তৈরি করতে এই ডপলার কাজ করে। 

এটি কাঙ্ক্ষিত লক্ষ্য থেকে একটি মাইক্রোওয়েভ সিগন্যাল বাউন্স করে এবং বস্তুর গতি কীভাবে প্রত্যাবর্তিত সংকেতের ফ্রিকোয়েন্সি পরিবর্তন করেছে, তা বিশ্লেষণ করে। মূলত সামরিক বিমান ও জাহাজে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। 

তবে এবার আবহাওয়ার গতিপ্রকৃতি মাপতেও ব্যবহৃত হবে এই বিশেষ প্রযুক্তি। আর তা সম্ভব হবে বাংলার বুকেই। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ২টি র‍্যাডার বসছে মালদা ও ডায়মন্ড হারবারে। 

এর ফলে গোটা পশ্চিমবঙ্গ, বিহারের একাংশ ও প্রায় গোটা বাংলাদেশের আবহাওয়ায় নজরদারি করতে পারবে ভারতীয় আবহাওয়া দফতর। বর্তমানে রাজ্যের একমাত্র ডপলার র‍্যাডারটি রয়েছে কলকাতার নবমহাকরণ ভবনের ছাদে। 

এর পাশাপাশি এবার আরও দুটি র‍্যাডার বসবে বাংলার বুকে। জানা গেছে, মালদায় বসবে একটি সি ব্যান্ড র‍্যাডার। এর ফলে বিহারের একাংশ ও প্রায় গোটা বাংলাদেশের আবহাওয়া ভারতের নজরদারিতে চলে আসবে। 

বাংলাদেশের আকাশসীমায় আবহাওয়ার নির্ভুল অবস্থা জানাতে পারবে মৌসম ভবন। নির্ভর করতে হবে না বিদেশিদের ওপরে। ৩৫০ – ৪০০ কিলোমিটার পর্যন্ত আবহাওয়া পর্যবেক্ষণ করতে পারবে এই ডপলার র‍্যাডার।

দ্বিতীয় র‍্যাডার বসবে ডায়মন্ড হারবারে। এক্স ব্যান্ড এই র‍্যাডারের মাধ্যমে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ও ঘূর্ণিঝড়গুলির ওপর নজরদারি করা হবে। ১০০ কিলোমিটার পাল্লার এই র‍্যাডার দুর্যোগের জেরে ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে সাহায্য করবে বলেই জানা গেছে। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন