Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

সম্পত্তি বৃদ্ধির নিরিখে গোটা বিশ্বে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন এক ভারতীয় মহিলা

 

Business-woman

সমকালীন প্রতিবেদন : কথায় আছে, যিনি রাধেন, তিনি চুলও বাঁধেন। তবে এই প্রবাদকেও বহুদিন আগেই ছাপিয়ে গিয়েছেন তিনি। বহুদিন আগেই ভারতের সবচেয়ে ধনী মহিলার স্বীকৃতি পেয়েছিলেন এই মহিলা। আর এবার গোটা বিশ্বকে চমকে দিলেন ভারতের এই ধনকুবের মহিলা। তাঁর নাম সাবিত্রী জিন্দাল। 

গত এক বছরে সম্পত্তি বৃদ্ধির নিরিখে রিলায়েন্স গোষ্ঠীর প্রধান মুকেশ আম্বানিকেও ছাপিয়ে গেলেন তিনি। সম্প্রতি এই তথ্য জানিয়েছে ‘ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স’। ২০২৩ সালে সাবিত্রীর সম্পত্তি ঠিক কতটা বৃদ্ধি পেয়েছে? 

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স’ জানাচ্ছে, ২০২৩ সালে ৭৩ বছর বয়সি সাবিত্রীর সম্পত্তি বৃদ্ধি পেয়েছে ৯৬০ কোটি ডলার। সেখানে রিলায়্যান্স কর্তা মুকেশের সম্পত্তি বেড়েছে ৫০০ কোটি ডলার। তবে ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি এখনও আম্বানিই। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৯, ২৩০ কোটি ডলার। 

অন্যদিকে, দেশের পঞ্চম ধনী ব্যক্তি সাবিত্রীর মোট সম্পত্তি ২৫৩০ কোটি ডলার। এক বিধবা মহিলা হিসেবে এটাও কি কম কৃতিত্ব! গত শতাব্দীর সাতের দশকে শিল্পপতি ওমপ্রকাশ জিন্দালের সঙ্গে বিয়ে হয়েছিল সাবিত্রীর। 

ওমপ্রকাশ ছিলেন ভারতে ইস্পাত এবং বিদ্যুৎক্ষেত্রে অন্যতম সফল ব্যবসায়ী। ওমপ্রকাশের ৯ সন্তানের মা হন সাবিত্রী। সব ঠিকঠাক চলছিল। কিন্তু ২০০৫ সালের ৩১ মার্চ আচমকা সবকিছু বদলে যায়। 

ওই দিন উত্তরপ্রদেশের সহারানপুরের কাছে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ওমপ্রকাশের। স্বামীর মৃত্যুর পর ‘অন্য সাবিত্রী’ সামনে আসেন। প্রবল মানসিক আঘাত সামলে ওপি গোষ্ঠীর দায়িত্ব নিজের হাতে তুলে নেন তিনি। 

৫৫ বছর বয়সে ব্যবসার পাঠ নিতে বিন্দুমাত্র ঘাবড়াননি। এমনকী তাঁর আমলে আরও বড় এবং শক্তিশালী হয়ে ওঠে জিন্দাল গোষ্ঠী। বাড়তে থাকে সাবিত্রী জিন্দালের সম্পত্তির পরিমাণও।

গত বছর সাবিত্রীর মোট সম্পত্তি ছিল ১৪ লক্ষ ২ হাজার ৮৫৮ কোটি টাকা। চলতি বছরে তা বেড়ে হয়েছে ২১ লক্ষ ৪ হাজার ২৮ কোটি টাকা। সম্পত্তি বৃদ্ধির নিরিখে পিছনে ফেলেছেন মুকেশ আম্বানি, গৌতম আদানির মতো ধনকুবেরদেরও। এককথায় এই সাবিত্রী ভারতীয় মহিলাদের কাছে হয়ে উঠেছেন এক জীবন্ত আইকন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন