Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

আদিত্য এল ১ এর অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার সূর্য শিখার এক্সরে ছবি তুলল

 

X-ray-images-of-solar-flares

সমকালীন প্রতিবেদন : ‌সকলকে চমকে দিয়ে একের পর এক রেকর্ড গড়েই চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আর এইবার ইসরো সূর্যকে অধ্যয়ন করার জন্য তাদের বানানো স্যাটেলাইট 'আদিত্য এল ১' এর সাহায্যে সৌর বিস্ফোরণে সৃষ্টি হওয়া সূর্য শিখার এক্সরে ছবি তুলে প্রকাশ করতে সক্ষম হয়েছে।

একাধিক ভবিষ্যৎবাণী অনুযায়ী এই ২১ শতকে বিজ্ঞান চর্চা ও অগ্রগতির ক্ষেত্রে ভারত সকলকে ছাপিয়ে যাবে। আর বর্তমানে ইসরোর অগ্রগতি দেখে এই ভবিষ্যৎবাণী যে ধীরে ধীরে সত্যি হচ্ছে, তা বোঝাই যাচ্ছে। গত ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দেয় আদিত্য এল ১। 

মূলত সূর্যের তাপ, সৌর ঝড় ও সৌর বিস্ফোরণের কারণে পৃথিবীর জলবায়ুর ওপর কি ধরনের প্রভাব পড়ে, তা গবেষণা করাই আদিত্য এল ১ এর কাজ। গত ২৯ অক্টোবর যখন আদিত্য এল ১ প্রায় ১০ ঘণ্টার জন্য প্রথমবার পর্যবেক্ষণ চালায়, তখনই সৌর শিখার একটি পর্যায় ধরা পড়েছিল।

আদিত্য এল ১ এ রয়েছে একটি এক্সরে যন্ত্র, যার নাম এল ১ অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার। আর এর সাহায্যেই ইসরো সৌর বিস্ফোরণের সময় নির্গত এক্স রশ্মি ও অতিবেগুনি রশ্মিকে ক্যাপচার করতে পেরেছে। 

আদিত্য এল ১ এর গন্তব্য কিন্তু পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে ল্যাগরেঞ্জ পয়েন্ট ১, যেখানে পৌঁছতে এখনও দেরি আছে। তবে নিজের গন্তব্যে পৌঁছানোর আগে থেকেই প্রায় পুরোদমে কাজ শুরু করে দিয়েছে ইসরো ও তার পাঠানো আদিত্য এল ১।

ইসরোর বিজ্ঞানীদের আশা, আদিত্য এল ১ এর তোলা এই এক্সরে ছবির সাহায্যে সূর্যের বাইরের স্তর করোনার সাথে সাথে ফোটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্য পাবেন তাঁরা। যার ফলে ভবিষ্যতে সৌর ঝড় ও পৃথিবীর ওপর তার প্রভাব সম্পর্কে গবেষণা করতে আরো সুবিধা হবে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন