Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২২ নভেম্বর, ২০২৩

সুযোগ পেলেই হ্যাকাররা আপনার হোয়াটসঅ্যাপের চ্যাটবক্স হ্যাক করে ফেলতে পারে

Whatsapp-chatbox-hack

সমকালীন প্রতিবেদন : আমাদের নিত্যদিনের ব্যবহৃত জিনিসগুলির তালিকায় সবথেকে উপরে থাকে একটি অ্যাপ্লিকেশনের নাম। আর সেটি হল হোয়াটসঅ্যাপ। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত এই চ্যাটিং অ্যাপ্লিকেশনে একবার চোখ বুলিয়ে নেওয়ার অভ্যেস এখন কমবেশি সকলেরই আছে। 

তাই বর্তমানে হোয়াটসঅ্যাপ হল বিশ্বের সবথেকে জনপ্রিয় অনলাইন মেসেজিং প্ল্যাটফর্ম। সারা বিশ্বে এর অসংখ্য ইউজার রয়েছেন। তাই এটিকে সুরক্ষিত রাখা দরকার। নিজেদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কোথাও লগ ইন করা আছে কি না, বা অন্য কেউ সেই অ্যাকাউন্ট ব্যবহার করছে কি না, তাও পরীক্ষা করা দরকার। 

কিন্তু, এর জন্য কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করতে হবে। হ্যাকাররাও প্রতিদিন হ্যাকিংয়ের নতুন নতুন উপায় খুঁজে বেড়াচ্ছে। এই পরিস্থিতিতে হোয়াটসঅ্যাপ নিয়ে উদ্বেগ রয়েছে যে, আমাদের অ্যাকাউন্টেও অন্য কেউ নজর রাখছে কি না। তবে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। 

কারণ হোয়াটসঅ্যাপে একটি ফিচার রয়েছে, যার মাধ্যমে ইউজাররা জানতে পারবেন নিজেদের অ্যাকাউন্ট কোথায় লগ ইন করা হয়েছে। এই ফিচারটির নাম লিঙ্ক ডিভাইস। এখানে ইউজাররা একটি তালিকা দেখতে পাবেন, যেখানে নিজেদের অ্যাকাউন্ট লগ ইন করা হয়েছে। 

লগ ইন করার সঙ্গে সঙ্গে, কোথায় কোথায় লগ ইন করা হয়েছে, তা নির্দেশ করে এখানে সময়ও দেওয়া থাকে। কেউ যদি দেখেন যে, এখানে এমন একটি ডিভাইস লিঙ্কড রয়েছে, যা তিনি ব্যবহার করছেন না, তাহলে সেখান থেকে লগ আউট করতে পারেন। প্রতিটি লিঙ্ক করা অ্যাকাউন্টের সঙ্গে লগ আউটের অপশনও দেওয়া থাকবে। 

তবে যদি কোনও অ্যাকাউন্ট ৩০ দিনের জন্য নিষ্ক্রিয় করা হয়, তাহলে লিঙ্কযুক্ত ডিভাইসটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবুও কথায় আছে না, 'সাবধানের মার নেই'‌। তাই এই উপায়ে নিয়মিত নিজেই নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট পরীক্ষা করে সুরক্ষিত থাকুন, সুরক্ষিত রাখুন নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন