Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩

ভুল করে অন্য কাউকে ইউপিআই পেমেন্ট করে ফেললে কিভাবে টাকা ফেরত পাবেন?

 

UPI-payment

সম্পদ দে : ২০১৬ সালের নভেম্বরের ৮ তারিখ, গোটা দেশবাসীকে চমকে দিয়ে প্রধানমন্ত্রী ঘোষণা করেন নোটবন্দির কথা। আর তারপর থেকেই ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়ার প্রতি পদক্ষেপ নেওয়া শুরু হয়। আর সাত বছর অতিক্রান্ত হওয়ার পর বর্তমানে কোটি কোটি ভারতবাসী পকেটে টাকা রাখার বদলে ইউপিআই এর সাহায্যেই পেমেন্ট করতে পছন্দ করছেন।

তবে, কি হবে যদি আপনি ভুল করে অন্য কোনো অ্যাকাউন্টে ডিজিটাল পেমেন্ট পাঠিয়ে দেন বা কোনো প্রতারণার শিকার হন? আপনার হাতে কি থাকবে কোনো উপায়? একবার ইউপিআই এর মাধ্যমে টাকা পাঠানো হয়ে গেলে তা রিভার্স বা পুনরায় ফিরে পাওয়া বেশ কঠিন কাজ হতে পারে। পেমেন্ট রিভার্স করার ক্ষমতা ব্যাঙ্ক ও ইউপিআই অ্যাপের কাছে থাকে এবং বিষয়টি সম্পূর্ণ তাদের ওপরেই নির্ভর করে। 

ফলে এই ধরনের কোনও সমস্যা হলে পেমেন্ট সম্পর্কিত বিস্তারিত রেকর্ড রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইউপিআই পেমেন্ট রিভার্স করার ক্ষেত্রে টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা নির্ভর করে ব্যাংক ও ইউপিআই অ্যাপগুলির নীতির উপর। তাই সঠিক তথ্যের জন্য সর্বদা নিজেদের ব্যাঙ্ক বা ইউপিআই অ্যাপে দেওয়া নিয়ম ও শর্তাবলী পড়া উচিত।

একবার ভুল ইউপিআই পেমেন্ট হয়ে গেলে তা ফেরত পাওয়ার ১০০ শতাংশ নিশ্চয়তা থাকে না। তবুও আপনাদের জন্য কয়েকটি টিপস রইল, যা মেনে চললে আপনার টাকা আপনি আবার ফেরত পেলেও পেতে পারেন। এমন পরিস্থিতিতে পড়লে অবশ্যই সর্বপ্রথম নিজেদের ব্যাঙ্ক ও ইউপিআই পরিষেবা প্রদানকারী অ্যাপের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং লেনদেন সম্পর্কিত বিশদ তথ্য তাদেরকে জানাতে হবে। এছাড়াও, কয়েকটি ক্ষেত্রে একটি ইউপিআই পেমেন্ট রিভার্স করা যেতে পারে। 

যেমন, ভুল করে কারোর মোবাইল নম্বরে টাকা পাঠিয়ে দিলে, লেনদেনে কোনও জালিয়াতি হলে, যাকে টাকা পাঠানো হয়েছে তার কাছে পেমেন্ট না পৌঁছলে বা লেনদেন ব্যর্থ ও প্রযুক্তিগত ত্রুটির কারণে পেমেন্ট ক্যানসেল হয়ে থাকলে, এমন ক্ষেত্রে অবশ্যই ব্যাংক অথবা ইউপিআই অ্যাপের সঙ্গে দ্রুত যোগাযোগ করুন।

কোন প্রকারের প্রতারণামূলক লেনদেনের চক্রে পড়লে BHIM বা NPCI  কাস্টমার কেয়ারে এবং সেইসঙ্গে পুলিশের সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে অবশ্যই জালিয়াতির রিপোর্ট করতে হবে। কিন্তু, এক্ষেত্রেও টাকা ফেরত পাওয়ার সম্পূর্ণ গ্যারান্টি থাকে না। তাই আপনাদেরকেও যেকোনওরকম পেমেন্ট করার আগে অবশ্যই সতর্কতা অনুসরণ করতে হবে।

যদি অপরদিকের মানুষটির কাছে ইতিমধ্যেই পেমেন্ট পৌঁছে গিয়ে থাকে, তাহলে লেনদেনটি রিভার্স করা সম্ভব নাও হতে পারে। তবুও পেমেন্ট রিভার্স করতে চাইলে যত দ্রুত সম্ভব নিজেদের ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন। যত তাড়াতাড়ি সমস্যাটির রিপোর্ট করবেন, লেনদেনটি রিভার্স হওয়ার সম্ভাবনাও তত বেশি হবে।

তবে ব্যাঙ্ক বা ইউপিআই অ্যাপের মাধ্যমে লেনদেনটি রিভার্স করতে না পারলে, NPCI অথবা ব্যাঙ্কিং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ– এদের মধ্যে যে কারোর কাছেও অভিযোগ জানাতে পারেন। এত কিছুর পরেও নিশ্চিত করে বলা যাবে না যে আপনি টাকা ফেরত পাবেনই। তাই ইউপিআই লেনদেন একটি অত্যন্ত দ্রুত ও নিরাপদ পদ্ধতি হলেও কাউকে ডিজিটাল পেমেন্ট এর মাধ্যমে টাকা পাঠানোর আগে অবশ্যই সতর্কতার সঙ্গে সবকিছু খতিয়ে দেখে তারপরেই পেমেন্ট করবেন।





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন