Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩

একটিও বল না খেলে ক্রিজ ছাড়তে হল শ্রীলঙ্কার ব্যাটসম্যানকে, নতুন ইতিহাস তৈরি হল ক্রিকেটে

Time-out

সমকালীন প্রতিবেদন : ক্রিকেট খেলায় সাধারণত বোল্ড আউট, ক্যাচ আউট, রান আউট, এলবিডব্লিউ আউট ও স্টাম্প আউট হয়ে থাকে। কিন্তু 'টাইম আউট'‌ শব্দটা আইপিএল ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে এতটাও প্রচলিত নয়। কিন্তু এটি আইসিসি'র এমনই একটি নিয়ম, যাতে করে কোনও বল না খেলেই ক্রিজ ছাড়তে হয় ব্যাটসম্যানকে। 

আর এমনটাই ঘটল চলতি বিশ্বকাপের বাংলাদেশ–শ্রীলঙ্কা ম্যাচে। অ্যাঞ্জেলো ম্যাথিউজ হলেন সেই হতভাগ্য ক্রিকেটার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টাইমড আউট হলেন। ঘটনাটি ঘটে শ্রীলঙ্কার ক্রিকেটার সাদিরা সমরবিক্রমা আউট হওয়ার পর। ২৪.২ ওভারে ক্রিজে আসেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। 

তিনি যে হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন, খুব সম্ভবত সেই হেলমেটের ফিতে ছেঁড়া ছিল। এরপর আর একটি হেলমেট মাঠে আনা হয়। কিন্তু ততক্ষণে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ারের কাছে আবেদন করেন, নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাটিং করতে নামেননি ম্যাথিউস। তাই আম্পায়ার ম্যাথিউসকে টাইমড আউট দেন।

উল্লেখ্য, আইসিসির আইন অনুযায়ী, একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড আউট হওয়ার পর যে ব্যাটার আসবেন, তাঁকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। তা না হলে তাঁকে আউট বলা যেতে পারে। তবে এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা রয়েছে, টুর্নামেন্টে এমন ঘটনা হলে তার জন্য ক্রিকেটার পাবেন ২ মিনিট সময়। তাই এই ম্যাচে আউট হন ম্যাথিউজ। 

তবে এর আগে এমন আউট হতে পারতেন শচীন ও সৌরভ। ২০০৬-০৭ মরশুমে নিউল্যান্ড টেস্টে শচীন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টাইম আউটের শিকার হতেই পারতেন। কিন্তু প্রোটিয়া অধিনায়ক ওই আউটের আবেদন না করায় সেবার বেঁচে গিয়েছিলেন মাস্টার। 

এছাড়াও, ২০০৭ সালে কেপটাউনে আয়োজিত দক্ষিণ আফ্রিকা টেস্টে এমনই এক পরিস্থিতির শিকার হয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও। শেষপর্যন্ত দৌড়ে এসে ব্যাট করতে নামায় বেঁচে গিয়েছিলেন দাদা। তবে গতকাল ইতিহাসে নাম উঠলেও এই সিদ্ধান্তে নিরাশ হন ম্যাথিউজ। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন