Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১ নভেম্বর, ২০২৩

ভারতের বুকে ঘটে যাওয়া একের পর এক মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার ইতিহাস

History-of-train-accidents

সমকালীন প্রতিবেদন : কিছুদিন আগেই ওড়িশার বাহানাগায় করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারান শতাধিক মানুষ। সেই দুর্ঘটনার স্মৃতি ভুলতে না ভুলতেই সম্প্রতি ট্রেন দুর্ঘটনা ঘটেছে অন্ধপ্রদেশে। আর এই রেল দুর্ঘটনা মনে করিয়ে দিচ্ছে দেশের আরও ভয়াবহ কয়েকটি ট্রেন দুর্ঘটনাকে। 

ট্রেন দুর্ঘটনার কথা উঠলেই বাংলার মানুষের চোখে ভেসে ওঠে জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের বিভীষিকা। ২০১০ সালের ২৮ মে ঝাড়গ্রামের সর্ডিহার রাজাবাঁধ এলাকায় সন্দেহভাজন মাওবাদী হামলায় কমপক্ষে ১৭০ জনের মৃত্যু হয়। 

তবে দেশের ভয়াবহ সব রেল দুর্ঘটনার কথা বললে অবশ্য বিহারের এই দুর্ঘটনাকে ভোলা যায়না। ১৯৮১ সালে বিহারের সহরসার কাছে প্রায় ৯০০ জনকে নিয়ে লাইনচ্যুত হয়ে বাঘমতি নদীতে ডুবে যায় একটি আস্ত ট্রেন৷ সব মিলিয়ে ৫০০ জনের বেশি মানুষের প্রাণহানি হয় এই ট্রেন দুর্ঘটনায়। ভারতের সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনাগুলির মধ্যে এই দুর্ঘটনা উল্লেখযোগ্য৷ 

ভারতের আরও একটি ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ছিল গাইসাল ট্রেন দুর্ঘটনা। ১৯৯৯ সালের ১ অগস্ট রাতে ঘটেছিল গাইসালের রেল দুর্ঘটনা। সেদিন গভীর রাতে মুখোমুখি সংঘর্ষ ঘটেছিল অবধ অসম এক্সপ্রেস আর ব্রহ্মপুত্র মেলের। প্রাণ গিয়েছিল অন্তত ৩০০ যাত্রীর। প্রায় দু’দশক পেরিয়ে এসেও সেই বীভৎসতার কথা ভুলতে পারেনি গাইসাল। 

বাংলার আরও এক বীভৎস ট্রেন দুর্ঘটনার স্মৃতি বহন করে সাইথিয়া। ২০১০ সালের ১৯ জুলাই সাঁইথিয়া স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা বনাঞ্চল এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে উত্তরবঙ্গ এক্সপ্রেস। 

সাইথিয়া‌র সেই ট্রেন দুর্ঘটনা এতটাই ভয়াবহ ছিলো যে, ট্রেনের বগি রেলব্রীজের উপরে উঠে যায়। এই দুর্ঘটনায় ৬৬ জনের মৃত্যু হয়। এই বীভৎস স্মৃতি আজও ভুলতে পারেননি সাইথিয়াবাসী। এখনও আতঙ্ক তাড়া করে বেড়ায় সেখানকার বাসিন্দাদের। 

কিন্তু এই রেল দুর্ঘটনা কেন ঘটে? অনেকসময় সিগন্যাল জ্যামের কারণে ঘটে এমন সব ভয়াবহ ট্রেন দুর্ঘটনা। আবার অনেক সময় কুয়াশার মতো বিভীষিকা দুর্ঘটনার মুখে ফেলে দেয় ট্রেনকে। 

আবার অনেক সময় ট্রেন লাইনে গোলযোগের কারণেও ঘটে এমন সব দুর্ঘটনা। আবার কোনো কোনো সময় চালকের ভুলেও ঘটে এমন সব দুর্ঘটনা। কিন্তু কারণ যাই হোক না কেন, ট্রেন দুর্ঘটনা এমনই এক বিভীষিকা, যা স্মৃতিতে রয়ে যায় কয়েকশো বছর ধরে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন