Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩

ঠিক কখন থেকে দুর্নীতির আখড়ায় হাতেখড়ি হয়েছিল বাকিবুরের?

Bakibur-Rahman

সমকালীন প্রতিবেদন : দেগঙ্গায় জন্ম, আর সেখান থেকেই উত্থান ঘটে বাকিবুর রহমানের। তার পরে সময়ের সঙ্গে সঙ্গে তিনি ‘শাখাপ্রশাখা’ ছড়িয়ে দিয়েছিলেন উত্তর ২৪ পরগনার বিভিন্ন প্রান্তে। সেই শাখা ছড়িয়েছিল নদিয়াতেও, দাবি করছেন তদন্তকারীরা। 

গোয়েন্দাদের অনুমান, ‘প্রভাবশালীদের’ হাত মাথায় থাকার ফলে এই দুর্নীতির ‘শাখা’ তিনি হয়তো ও-পার বাংলাতেও ছড়িয়েছিলেন। কিন্তু এখানে একটাই প্রশ্ন উঠছে যে, তার পাশে থাকা প্রভাবশালী বা প্রভাবশালীরা কে বা কারা? এই উত্তর পেতে হলে কয়েকবছর আগে ফিরে যেতে হবে। 

বিভিন্ন রিপোর্ট থেকে জানা যাচ্ছে, রেশন দুর্নীতিকাণ্ডের অন্যতম ঘুঁটি বাকিবুর রহমানের প্রতিপত্তি বাম জমানা থেকেই ছিল। রিপোর্ট অনুযায়ী, বাকিবুর রহমানের একটি কিডনি নেই। সেটা তিনি দান করেছিলেন বাম জমানার এক হেভিওয়েট মন্ত্রীকে। 

তারপর থেকেই নাকি ধীরে ধীরে খাদ্যভবনে তাঁর প্রভাব বাড়তে থাকে। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা ফুড কর্পোরেশনের কর্তাদের সঙ্গেও নাকি ঘনিষ্ঠতা ছিল বাকিবুরের। জানা গেছে, নিজের প্রভাব খাটিয়ে বেশি দামে কম পরিমাণ খাদ্যশস্য বিক্রি করতেন বাকিবুর। এভাবেই এই দুর্নীতির সূত্রপাত। 

এদিকে, অনেক প্রভাবশালী নাকি বাকিবুরের ব্যবসায় বিনিয়োগ করেছিলেন। এর ফলে বাকিবুরের ব্যবসা আরও ফুলে ফেঁপে উঠেছিল। সম্প্রতি দিঘায় একটি বিলাসবহুল হোটেলও তৈরি করেছিলেন বাকিবুর। 

তাছাড়া আরও অনেক সম্পত্তি আছে তাঁর। সূত্রের খবর, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বাকিবুর রহমানের অন্তত ১০০ কোটির সম্পত্তির হদিশ পেয়েছে। নামে - বেনামে, আত্মীয়দের নামে এই বিপুল সম্পত্তি। জানা গিয়েছে, অন্তত ৬টি সংস্থায় শেয়ার রয়েছে বাকিবুরের। 

সেই শেয়ার মিলিয়েই বাকিবুরের সম্পত্তি প্রায় ৫০ কোটি। নিউ টাউন, রাজারহাট, পার্কস্ট্রিটে একাধিক ফ্ল্যাট রয়েছে তার। বাকিবুরের একাধিক হোটেল, পানশালাও রয়েছে। বিদেশেও তার সম্পত্তি রয়েছে বলে খবর। 

তবে সম্প্রতি বাকিবুর নাকি বুঝতে পেরেছিলেন যে ইডি-সিবিআইয়ের নজরে পড়েছেন তিনি। এই আবহে নাকি ঘনিষ্ঠ মহলে বাকিবুর বলেছিলেন, 'আমি ফাঁসলে সবার নাম বলে দেব।' 

এই পরিস্থিতিতে প্রভাবশালীরা নাকি গত কয়েকমাস ধরে বাকিবুরের থেকে দূরত্ব তৈরি করছিলেন। কিন্তু এখন এই তদন্তের জল ঠিক কোনদিকে গড়ায়, সেটাই দেখার। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন