Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

আগামী বছর পুজোর আগেই কঙ্কনাকৃতি সূর্যগ্রহণ, ৩ বার চন্দ্রগ্রহণ

 

3-lunar-eclipses

সমকালীন প্রতিবেদন : জ্যোতিষশাস্ত্রে চন্দ্র ও সূর্যগ্রহণের বিশেষ মাহাত্ম্য রয়েছে। ২০২৩ সালে চারটি গ্রহণের পর ২০২৪ সালে ৫টি গ্রহণের ছায়া পরবে দেশবাসীর উপর। জ্যোতিষশাস্ত্রে সূর্য ও চন্দ্রগ্রহণে বিশেষ ধর্মীয় মাহাত্ম্য রয়েছে। যার শুভ-অশুভ প্রভাব পড়ে ব্যক্তির জীবনে। 

আবার গ্রহণের আগে যে সূতক কাল শুরু হয়, সে সময় একাধিক কাজ করা চলেনা। তাই ২০২৪ সালে কটি সূর্যগ্রহণ ও কটি চন্দ্রগ্রহণ হবে, তা বিস্তারিত জেনে নেওয়া যাক। আগামী বছরের ৮ এপ্রিল ওই বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। 

পশ্চিম ইওরোপ, উত্তর আমেরিকা, উত্তর-দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আটলান্টিক মহাসাগরীয় অঞ্চল, আন্টার্কটিকা থেকে এই গ্রহণ দেখা যাবে। তবে বছরের প্রথম সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। 

নতুন বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ২ অক্টোবর, বুধবার সংগঠিত হবে। এটি কঙ্কনাকৃতি সূর্যগ্রহণ। দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আটলান্টিক মহাসাগরীয় অঞ্চল, আন্টার্কটিকার অধিকাংশ অংশ থেকে এই গ্রহণ দেখা যাবে। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণটিও ভারতে দেখা যাবে না।

তবে সূর্যগ্রহণ দেখা না গেলেও বছরের তিনটি চন্দ্রগ্রহণ কিন্তু দেখা যাবে ভারত থেকে। আগামী বছরের ২৫ মার্চ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে। ফাল্গুন পূর্ণিমায় এই গ্রহণ হবে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে ১৮ সেপ্টেম্বর। এটি আংশিক চন্দ্রগ্রহণ। 

এরপর বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে ১৭ অক্টোবরে। আর এই তিনটি গ্রহণ ভারত থেকে দৃশ্যমান হতে চলেছে। অনেকেই মনে করেন, গ্রহণের সময়ে খাবার খাওয়া উচিত নয়। কেউ কেউ আবার বলে থাকেন যে, গ্রহণের সময়ে মন্দিরে প্রবেশ করা যায় না। 

পাশাপাশি, নখ ও চুল না কাটা এবং যাত্রা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় এই দিনটিতে। তবে বিজ্ঞান এসব নিয়ম মেনে চলে না। কিন্তু সতর্ক থাকার জন্য তো কোনও যুক্তির দরকার পড়েনা। তাই সতর্ক থাকুন, সুস্থ থাকুন। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন