Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

ইয়েমেন থেকে ইজরায়েলে ছোঁড়া ক্ষেপণাস্ত্র আটকে দিলো মার্কিন যুদ্ধজাহাজ

 

US-warships

সমকালীন প্রতিবেদন : প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে ইজয়েলের যুদ্ধ আজ ১৪তম দিনে পড়ল। এর মাঝেই ইজরায়েলে পশ্চিমী দেশের নেতাদের সফর অব্যাহত রয়েছে। বাইডেনের পর ইজরায়েললে সমর্থন করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও। তিনি গাজায় আরও মানবিক সহায়তা দেওয়ার জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অনুরোধ করেন। 

এদিকে, ইজরায়েল সফর থেকে ফেরার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে তাঁর ভাষণে ক্রমবর্ধমান সংকটের পরিপ্রেক্ষিতে ইজরায়েল ও ইউক্রেনের পাশে দাঁড়ানোর জন্য মার্কিন নাগরিকদের এগিয়ে আসার আহ্বান জানান।  

এদিকে, যুদ্ধের অবস্থা কিন্তু খারাপের দিকেই যাচ্ছে দিন দিন। এবার যুদ্ধক্ষেত্রে সবথেকে উন্নত ‘এয়ার ডিফেন্স সিস্টেম’কে নামিয়েছে ইজরায়েল। তাদের বিখ্যাত ‘আয়রন ডোম’ দিয়েই চলছে শত্রু হানা প্রতিরোধ। তবে, ৭ অক্টোবর হামাসের মুহূর্মুহূ রকেট হামলা ঠেকাতে পারেনি এই প্রতিরক্ষা ব্যবস্থা। 

একসঙ্গে হাজার হাজার রকেট নিক্ষেপ করে এই উন্নত সামরিক ব্যবস্থাকে পঙ্গু করে দিয়েছিল হামাস বাহিনী। এদিকে, ইজরায়েলের কাছ থেকে আগেই দুটি আয়রন ডোম ডিফেন্স সিস্টেম কিনেছিল আমেরিকা। 

এবার হামাসের সঙ্গে ইজরায়েলের যুদ্ধের প্রেক্ষিতে সেই দুটি প্রতিরক্ষা ব্যবস্থা তেল আবিবকে ফিরিয়ে দিতে চলেছে আমেরিকা, এমনটাই সূত্রের দাবি। তবে তা শুধুমাত্র যুদ্ধে সহায়তার জন্যই।

উল্লেখ্য, ২০০৬ সালে লেবানন থেকে হিজবুল্লাহ গোষ্ঠীর রকেট হামলার সময় লেবানন সীমান্তে এবং ২০০৭ সালে গাজা ভূখণ্ডের দখল হামাসের হাতে যাওয়ার পর থেকে গাজা সীমান্তে এই ব্যবস্থা স্থাপন করেছে ইজরায়েল। 

২০২২-এর অগস্টে ইজরায়েল জানিয়েছিল, প্যালেস্তিনীয় যোদ্ধাদের ছোড়া রকেটের ৯৭ শতাংশই প্রতিহত করে আয়রন ডোম। তবে, সাম্প্রতিক হামাস হামলার সময় এই প্রতিরোধ ব্যবস্থার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। যদিও ইজরায়েল নিজেদের ক্ষমতা নিয়ে এখনো একশোভাগ নিশ্চিত ও আত্মবিশ্বাসী। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন