Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১ অক্টোবর, ২০২৩

পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলের দিকেই এগিয়ে আসছে নিম্নচাপ

Low-pressure-is-approaching

সমকালীন প্রতিবেদন : সেপ্টেম্বর পেরিয়ে আজ থেকেই শুরু হয়েছে অক্টোবর। অক্টোবর মানেই পুজোর মাস, উৎসবের মাস। আর এই মাসে বাঙালি যেমন মেতে ওঠে শারদীয়া দুর্গাপুজোর আনন্দে, তেমনই দেশের বিভিন্ন প্রান্তে কোথাও পালিত হয় নবরাত্রি, কোথাও দশেরা, কোথাও আবার বিহুর মতো উৎসব। 

আর এই উৎসবের মাসে ভিলেন হতে আত্মপ্রকাশ করতে চলেছে নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য। হাওয়া অফিস জানাচ্ছে যে, ইতিমধ্যে একজোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে জেলায় জেলায়। এর প্রভাবে গতকাল থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। 

পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যে পূর্ব–মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি নিম্নচাপের রূপ নিয়েছে। এটি ক্রমেই এগিয়ে আসছে উত্তর ওডিশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে। এর প্রভাবে আজ থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। 

গতকালের মতো আজও দিনভর শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই কারণে আজ ভ্যাপসা গরম থেকে রেহাই মিলবে শহরে। এদিকে, গতকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে বৃষ্টিপাত। আজও কয়েকটি জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। 

আজ দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, নদীয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান জেলায়। বাদবাকি জেলাগুলিতেও রয়েছে ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

অন্যদিকে, আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও কিন্তু ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। 

পাশাপাশি, আজ উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তাই পুজোর আগে যে তিনদিন চলবে বৃষ্টির তান্ডব, তাতে কোনও সন্দেহ নেই। এর মাঝেও বাঙালি আশা করছে যেন পুজোর পাঁচদিন আকাশ পরিষ্কার থাকে। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন