Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩

প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি ধাক্কায় প্রাণ হারালেন ১৩ জন যাত্রী

 

Hit-the-train-head-on

সমকালীন প্রতিবেদন : ফের বড়সড়ো রেল দুর্ঘটনা ঘটলো। রবিবার সন্ধ্যায় ঘটে এই মর্মান্তিক ঘটনা। অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিজয়নগরম জেলায় প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষ ঘটে একটি এক্সপ্রেস ট্রেনের। এই দুর্ঘটনায় এখনো পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৩ জন। আহত ৫০ জনেরও বেশি। 

এখনও সম্পূর্ণ শেষ করা যায়নি উদ্ধারকাজ। লাইনের উপরে এখনো পড়ে রয়েছে পাল্টি খাওয়া বগিগুলি। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলেছেন নরেন্দ্র মোদী। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। 

মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করে জানিয়েছেন, দুর্ঘটনায় মৃতদের ১০ লক্ষ, গুরুতর আহতদের ২ লক্ষ এবং সামান্য আহত যারা হয়েছেন, তাঁদের ৫০ হাজার টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে।

কিন্তু কিভাবে ঘটল এই দুর্ঘটনা? ট্রেনের কোনও গরমিল, নাকি সিগন্যাল ফল্ট, নাকি চালকের ভুল? এই বিষয়ে রেলের প্রাথমিক তদন্তে জানানো হয়েছিল, যান্ত্রিক ত্রুটি নয়, মানুষের ভুলেই ট্রেন দুর্ঘটনা ঘটেছে অন্ধ্র প্রদেশে। এবার রেল আধিকারিকরাও জানালেন, ট্রেনের চালকের ভুলেই দুর্ঘটনা ঘটেছে। 

ইস্ট কোস্ট রেলওয়ের এক শীর্ষ কর্তা জানান, বিশাখাপত্তনম-রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের  চালকই সিগন্যাল মানেননি। লাল সিগন্যাল থাকা সত্ত্বেও তিনি সিগন্যাল ভেঙে এগিয়ে যান। ফলে ট্রেনটি গিয়ে ধাক্কা মারে বিশাখাপত্তনম-পালাসা প্যাসেঞ্জার ট্রেনের পিছনে।

তবে এই দুর্ঘটনা নিয়ে ক্রমেই সুর চড়াচ্ছেন বিরোধীরা। এই মুহুতে রেল দুর্ঘটনাকে ঘিরে উত্তপ্ত রাজনৈতিক মহল। এদিকে, দুর্ঘটনাস্থলের ছবিটা এখনো মর্মান্তিক। রবিবার ট্রেন দুর্ঘটনার পর রাত  থেকেই উদ্ধারকাজ শুরু হয়েছে। 

দুর্ঘটনার জেরে এখনও পর্যন্ত ১৮টি ট্রেন বাতিল করা হয়েছে, ২২টি ট্রেনের রুট বদল করা হয়েছে। কিন্তু এই দুর্ঘটনা যে এবার দেশের বুকে ট্রেন নিয়ে মানুষের মনে আতঙ্কের সঞ্চার ঘটিয়ে দিলো, তাতে কোনো সন্দেহের অবকাশ রইল না। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন