Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

ফুসফুসের ভেতর গজিয়ে উঠলো চারাগাছ, অবাক চিকিৎসকেরা

 ‌‌

Vegetation-in-the-lungs

সমকালীন প্রতিবেদন : অনেক সময় ফল খেতে খেতে আমরা মজার ছলে বলেই উঠি যে, বীজ পেটে গেলে নির্ঘাত গাছ গজিয়ে যাবে পেটে। এসব কথা অনেক সময় হাসির খোরাক হয়। কিন্তু বাস্তবে এমনটা হলে কি হবে? কখনো কি ভেবে দেখেছেন সে কথা! আচ্ছা এখন একবার ভেবে দেখুন তো, আপনার পেটে গাছ জন্মালে কি হবে? 

ভাবার চেষ্টা করলেও সেই কষ্ট কিন্তু অনুভব করতে পারবেন না আপনিও। কারণ, বিষয়টিই তো অবাস্তব। তবে এবার বাস্তবে ঘটল এই ঘটনা। এক যুবকের শরীরের ভেতরে গজিয়ে উঠল একটি গাছ। তবে পেটে নয়, তার ফুসফুসে জন্ম নিল এক উদ্ভিদ। তারপর যা ঘটল, শুনলে শিউরে উঠবেন আপনিও। 

ঘটনাটি রাশিয়ার। সেদেশে এক যুবক ফুসফুসে টিউমার হয়েছে ভেবে চিকিৎসকের কাছে গিয়েছিলেন কিছুদিন আগে। তিনি ধরেই নিয়েছিলেন যে, অপারেশন ছাড়া আর কোনো উপায় নেই। সেইমতো শুরু হয় তার চিকিৎসা। 

ফুসফুসের এক্স-রে করে চিকিৎসকেরাও তেমনই কিছু একটা আন্দাজ করেছিলেন। কিন্তু অপারেশন টেবিলে যা পাওয়া গেল, তা দেখে হতবাক চিকিৎসকেরাও। ফুসফুসের মধ্যে বীজ থেকেই বেড়ে উঠছে একটি চারাগাছ।

জানা গেছে, কয়েকদিন আগেই বছর ২৮-এর সিডোরকিন ফুসফুসের সংক্রমণ, ব্যথা, সর্দি-কাশির উপসর্গ নিয়ে হাসপাতালে আসেন। মাঝে মধ্যে কাশির সঙ্গে রক্তপাতও হচ্ছিল তার। হাসপাতালে যেতেই চিকিৎসকেরা তাঁর ফুসফুসের এক্স-রে করার সিদ্ধান্ত নেন। সেই এক্সরে রিপোর্টে দেখা যায় যে, টিউমারের মতো কিছু একটা ফুসফুসের মধ্যে রয়েছে। 

তাই সময় নষ্ট না করে তৎক্ষণাৎ অপারেশনের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। তবে নিয়ম অনুযায়ী, যে কোনও টিউমার অস্ত্রোপচারের আগে বায়োপসি করে নিতে হয়। তা করতে গিয়েই হতবাক হয়ে যায় সকলে। কারণ, ফুসফুসের ভিতর কোনও টিউমার ছিল না, ছিল ২ ইঞ্চি মাপের ছোট্ট একটি চারাগাছ। 

চিকিৎসা বিজ্ঞানে ঘটনাটি বিরল। তাই হয়তো এই ঘটনার কোনো কারণ এখনো সেভাবে সামনে আসেনি। তবে ঘটনার কথা শুনে শিউরে উঠছেন সকলেই।





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন