Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে আগামী ২ দিন বৃষ্টির আশঙ্কা

Risk-of-rain

সমকালীন প্রতিবেদন : আজ সকাল থেকেই রাজ্যজুড়ে আকাশের মুখ ভার। কোথাও বৃষ্টি নামবো নামবো অবস্থা, কোথাও আবার শুরু হয়েছে ঝিরঝিরে বৃষ্টি। কোনো কোনো জেলায় আবার ভারী বৃষ্টি নেমেছে ভোরের আলো ফুটে ওঠার সাথেই। আর এই মুহূর্তের আবহাওয়ার আপডেটের দিকে নজর রাখলে দেখা যাচ্ছে যে, এমন আবহাওয়া বজায় থাকবে কয়েকদিন। 

এবছর রাজ্যে বর্ষার ঘাটতি থাকলেও শরতের শুরুতে নিম্নচাপের জেরে তার বদল ঘটছে অনেকাংশে। আবহাওয়া অফিসের পূর্বাভাসের দিকে নজর দিলে কিন্তু তেমনটাই দেখা যাচ্ছে। 

হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে একটি নিম্নচাপ। বর্তমানে এই সক্রিয় নিম্নচাপ ওড়িশা উপকূল থেকে  ছত্তিশগঢ়ের অভিমুখে অবস্থান করছে। যার জেরে এই দুই রাজ্যে প্রবল বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। এর পরোক্ষ প্রভাবই পড়ছে বাংলায়।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন কলকাতা ও আশপাশের গাঙ্গেয় এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ এবং ৭২ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

তবে শুধু কলকাতা নয়, আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

পাশাপাশি, আজ পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান বাড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের। 

এদিকে, আজ উত্তরবঙ্গের আবহাওয়া আপডেটের দিকে নজর দিলে দেখা যাচ্ছে যে, উপরের কয়েকটি জেলাতে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

পাশাপাশি কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আজ রয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। ফলে এটা বলাই যায় যে, বিশ্বকর্মা পুজোর আগেই তুমুল বৃষ্টিতে ভিজতে চলেছে দক্ষিন থেকে উত্তরবঙ্গ। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন