Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

বাংলার ইলিশ বোঝাই ট্রাক ঢুকলো এই রাজ্যে

Truck-loaded-with-hilsa

সমকালীন প্রতিবেদন : অবশেষে অপেক্ষার অবসান। চির আকাঙ্খিত পদ্মার ইলিশ ওপার বাংলা থেকে এলো এপার বাংলায়। বৃহস্পতিবার প্রথমবারের জন্য এই মরসুমের পদ্মার ইলিশ ঢুকলো। এদিন পেট্রাপোল সীমান্ত দিয়ে ইলিশ বোঝাই ৯ টি ট্রাক ভারতীয় সীমান্তে প্রবেশ করে। সেই সঙ্গেই খুশির হাওয়া বয়ে যায় এপারের মাছ ব্যবসায়ীদের মধ্যে।

পুজোর সময় এপারের বাঙালীদের পাতে যাতে ওপার বাংলার ইলিশ মাছ পড়ে, তারজন্য উদ্যোগী হন এপার বাংলার ইলিশ ব্যবসায়ীরা। তারা বাংলাদেশ সরকারের কাছে ইলিশ মাছ রপ্তানীর অনুমতি চেয়ে আবেদন করেন। 

শেষপর্যন্ত ইলিশ রপ্তানীর ব্যাপারে সম্মতি দেয় বাংলাদেশ সরকার। বুধবারই এব্যাপারে বাংলাদেশের বানিজ্য মন্ত্রণালয় লিখিতভাবে অনুমোদন দেয়। আর তারপরই মাছ রপ্তানীর তোড়জোড় শুরু হয়। রাতেই মাছ বোঝাই হয়ে সেই ট্রাক বেনাপোল সীমান্তে এসে পৌঁছায়।

সমস্ত নিয়মের কাজ শেষ করে বৃহস্পতিবার দুপুরে বেনাপোল সীমান্ত থেকে পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারতীয় ভূখন্ডে এসে পৌঁছায় ইলিশ বোঝাই ৯ টি ট্রাক। আর তাতে প্রায় ৪৫ মেট্রিক টন ইলিশ আসে। সেই মাছ ট্রাক পাল্টে কলকাতার পাইকারি মাছ বাজারের উদ্দেশ্যে রওনা দেয়।

জানা গেছে, এদিন বরিশাল থেকে পদ্মার ইলিশ এসেছে। মাছের গড় ওজন ৭০০ গ্রাম থেকে দেড় কিলোগ্রাম। এখন থেকে প্রতিদিনই এই মাছ আসবে। খাতাকলমে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ৩৯৫০ মেট্রিক টন ইলিস মাছ রপ্তানীর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

যদিও বাস্তবে এই পরিমাণ মাছ শেষপর্যন্ত ভারতে এসে পৌঁছাবে না বলে মনে করছেন এদেশের ইলিশ ব্যবসায়ীরা। সময়ের অভাবে গত বছরও অনুমোদনের থেকে অনেক কম পরিমাণ মাছ এদেশে এসেছিল। 

এব্যাপারে পশ্চিমবঙ্গের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি অতুলচন্দ্র দাসের বক্তব্য, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে ইলিশ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ সরকার। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন