Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩

ইউপিআইয়ের মাধ্যমে ‌এটিএম থেকেই মিলবে টাকা

Through-UPI-you-will-get-money-from-ATM

সমকালীন প্রতিবেদন : ‌বিশ্বায়নের আপরিহার্য অংশ বিশ্বব্যাপী প্রযুক্তির উন্নয়ন। তারই অংশ হিসাবে কয়েক বছর আগে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন 'ডিজিটাল ইন্ডিয়া'র কথা। সেই পথে ভারত আরও অনেকটা এগিয়ে গেলো এটিএম থেকে টাকা তোলার এই নতুন প্রযুক্তির সাহায্যে। 

ডিজিটাল যুগে পরিবর্তন শুধু প্রযুক্তিতেই নয়, ব্যাঙ্কিং পদ্ধতিতেও ব্যাপক পরিবর্তন এসেছে। বর্তমানে এখন ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই পরিষেবার মাধ্যমেও এটিএম থেকে টাকা তোলার সুবিধা চলে এসেছে। এতে টাকা তোলার পরিমানও অনেক বেড়ে যাবে। সুবিধা ও নিরাপত্তা অনেক বেশি।

এই মুহূর্তে বেশ কয়েকটি ব্যাংক এই সুবিধা দেওয়া শুরু করেছে। ভবিষ্যতে অন্যান্য ব্যাংকও এর আওতায় আসবে। এখন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কার্ডলেস, ইউপিআই পদ্ধতিতে টাকা তোলার সুবিধা পাওয়া যাবে। 

এই পরিষেবার একাধিক সুবিধাও রয়েছে। এর মধ্যে অন্যতম হল- এই পদ্ধতিতে টাকা তোলার ক্ষেত্রে কোনও সার্ভিস চার্জ লাগে না। তাছাড়া ভুল পিন দিলে কার্ড ব্লক হবে না। আপনাকে এই সুবিধা নিতে গেলে প্রথমেই কয়েকটি পদ্ধতি জেনে নিতে হবে। সেই পদ্ধতি অনুসরণ করলেই আপনার হাতে চলে আসবে টাকা। 

কি কি পদ্ধতিতে এই সুবিধা মিলবে, সে সম্পর্কে জানা যাচ্ছে -

১) প্রথমেই কোনও ব্যাঙ্কের এটিএম কাউন্টারে যান এবং সেখানে 'উইথড্র ক্যাশ' অপশন বেছে নিন।

২) এরপর আপনার সামনে বেশ কয়েকটি অপশন আসবে। এর মধ্যে থেকে ইউপিআই অপশনটি বেছে নিন।

৩) এবার এটিএমের স্ক্রিনে একটি কিউআর কোড আসবে। আপনার ফোনে থাকা ইউপিআই অ্যাপ খুলে ওই কিউআর কোড স্ক্যান করুন।

৪) এবার সাধারণ ইউপিআই আর্থিক লেনদেনের মতোই আপনি কত টাকা তুলতে চান, তা লিখুন।

৫) এরপরে ইউপিআই পিন দিলেই এটিএম থেকে ওই টাকা বেরিয়ে আসবে।

গত ৫ সেপ্টেম্বর মুম্বাইয়ে আয়োজিত গ্লোবাল ফিন্টেক ফেস্টে বিষয়টি প্রদর্শন করা হয়। ওই অনুষ্ঠানেই হিতাচি পেমেন্ট সার্ভিসের সিইও জনাব সুনীল বিকাশে বিষয়টি বিস্তারিতভাবে মিডিয়ার কাছে ব্যাখ্যা করেন। ‌নতুন এই পদ্ধতিতে এখন এটিএম থেকে সহজে এবং নিরাপদে টাকা তুলুন।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন