Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

ভারতে তরুণ প্রজন্মের মধ্যে প্রি-ডায়াবেটিসের সংখ্যা বাড়ছে

 

The-number-of-pre-diabetes-is-increasing

সমকালীন প্রতিবেদন : গত শতাব্দীর শেষ ভাগ থেকে এখন পর্যন্ত বিশ্বে 'ডায়াবেটিস' বা 'মধুমেয়' রোগ যেভাবে মানুষের মধ্যে বৃদ্ধি পাচ্ছে, তা নিয়ে শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডায়াবেটিসে চীন ছিল বিশ্বের প্রথম সারিতে। কিন্তু চীন ডায়াবেটিস এখন অনেকটা নিয়ন্ত্রণে আনায় এই মুহূর্তে প্রথম সারিতে ভারত। স্বাভাবিক কারণেই উদ্বেগের যথেষ্ট কারণ আছে। 

রক্তে চিনির মাত্রা বেড়ে গেলে অন্যান্য বহু রোগের আঁতুর ঘর হয়ে ওঠে আমাদের শরীর। হার্ট, কিডনি, চোখ আক্রান্ত হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। তাই শঙ্কিত ভারতের স্বাস্থ্যসেবা দপ্তর। ডায়াবেটিস হওয়ার আগের স্টেপকে বলা হয় প্রি-ডায়াবেটিস। তখন থেকেই যদি স্বাস্থ্য সচেতন হওয়া যায়, তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনা সম্ভব। 

প্রি-ডায়াবেটিস হল এমন একটি অবস্থা, যেখানে রক্তে শর্করার পরিমাণ স্বাভাবিক মাত্রার থেকে বাড়ে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, প্রি-ডায়াবেটিস হওয়ার অর্থ হল আপনার রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি। তাই দ্রুত ব্যবস্থা নিলে শরীর ডায়াবেটিস মুক্ত করা যাবে। 

‌কেন্দ্রীয় ওই সংস্থার মতে, নবপ্রজন্মের জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস এর জন্য প্রধান দায়ী। প্রি-ডায়াবেটিসের কারণে হৃদরোগ, স্ট্রোক এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। পরিসংখ্যান বলছে, প্রি-ডায়াবেটিসের ঝুঁকি তাদের মধ্যে বেশি যাদের- শরীরচর্চা হয় না, ওজন বেশি হয়ে যায়, পরিবারে ডায়াবেটিস থাকে এবং ফাস্ট ফুড, জাঙ্ক ফুড বেশি গ্রহণ করেম। একটু যত্ন নিলে ডায়াবেটিসের ঝুঁকি এড়ানো যায়। তার জন্য চাই নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলা। 

এই নিয়মগুলি হল—

১) খাদ্যাভ্যাস পরিবর্তন : 

সবার আগে কার্বোহাইড্রেট খাওয়া ত্যাগ করুন। অত্যধিক চিনিযুক্ত খাবার থেকে দূরে থাকুন। ডায়েটে যতটা সম্ভব বাজরা যেমন– গোটা শস্য, ফল এবং সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন। তৈলাক্ত খাবার একদম 'নৈব নৈব চ'।

 ২) শরীরচর্চা : 

নব সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের শারীরিক শ্রম কমে যাচ্ছে। এটা ডায়াবেটিসের একটা অন্যতম কারণ। তাই দিনে অনন্ত ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। অন্য কোনও ব্যায়াম সম্ভব না হলেও নিয়ম করে দিনে ৩০ থেকে ৪০ মিনিট হাঁটুন। এটি শুধুমাত্র ওজন কমায় না, সঙ্গে ইনসুলিনের কার্যকারিতাও উন্নত করে।

 ৩) ধূমপান বন্ধ করুন : 

বিজ্ঞাপনের দৌলতে আমাদের ধারণা ধূমপান শুধু ক্যানসারের কারণ। কিন্তু তা নয়। গবেষণায় দেখা গেছে, ধূমপায়ীদের মধ্যে ডায়াবেটিসের সংখ্যা অন্তত ৪০ শতাংশ বেশি। তাই ধূমপান ডায়াবেটিসেরও কারণ।

 ৪) পর্যাপ্ত ঘুম : 

পর্যাপ্ত ঘুম না হলে শরীরে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা ডায়াবেটিস এবং প্রি-ডায়াবেটিসের আশঙ্কা অনেকটাই বাড়িয়ে দেয়। তাই দিনে ৭ থেকে ৮ ঘন্টা ভালোভাবে ঘুমাতে হবে। কারোর যদি অনিদ্রা রোগ থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শে অল্প ডোজের ঘুমের ওষুধ ব্যবহার করতে পারেন।

 ৫) খাদ্যাভ্যাস : 

‌স্বাস্থ্যকর খাবার বলতে আমরা যা বুঝি, সেই খাবার বেশি করে খান। জাঙ্কফুড, অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট জাতীয় খাবার খাবেন না। এগুলি প্রি-ডায়াবেটিসের আশঙ্কাকে কয়েকগুণে বাড়িয়ে দিতে পারে। তাই অবিলম্বে ত্যাগ করুন এইসব খাবার। খাদ্যে টাটকা সবজি এবং ফল রাখুন। ফলের মধ্যে পেয়ারা, শসা অবশ্যই রাখবেন।

বিশেষজ্ঞদের মতে এই নিয়মগুলি সঠিকভাবে মেনে চলতে পারলে আসন্ন ডায়াবেটিসের হাত থেকে রক্ষা পেতে পারেন প্রি-ডায়াবেটিস রোগীরা।‌ তাহলে আর বেশি ভাবনাচিন্তা না করে আজ থেকেই শুরু করুন এই জীবনচর্চা।




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন