Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

গত বছরের কাজের অনুপাতে পুজো বোনাস পাবেন সরকারি কর্মীরা

 

Government-employees-will-get-puja-bonus

সমকালীন প্রতিবেদন : দেশের কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরও একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা। 

তবে মহার্ঘভাতা ছাড়াও রাজ্য সরকার তার কর্মচারীদের আরও বিভিন্ন ধরণের ভাতা প্রদান করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, বোনাস প্রদান ব্যবস্থা। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বছরে একবারই এই বোনাস পেয়ে থাকেন। 

তবে যেহেতু ধর্মীয় উৎসব অনুযায়ী বোনাস দেওয়া হয়ে থাকে, তাই ধর্ম অনুযায়ী এই বোনাস দুবার দেওয়া হয়। মুসলিমদের ক্ষেত্রে ঈদের আগে এবং হিন্দুদের ক্ষেত্রে দুর্গাপুজোর আগে এই বোনাস দেওয়া হয়। 

আর এবার এই বোনাসের বিষয়ে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য এসে গেল বড় আপডেট। সম্প্রতি পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর সরকারি কর্মচারীদের অ্যাড-হক বোনাস সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। উল্লেখ্য, এই ধরণের বোনাস মিলবে কর্মীদের বেতন অনুযায়ী। 

যেসব কর্মীরা ৩১ মার্চ ২০২৩-এর মধ্যে ৩৯ হাজার টাকার কম বেতন পান, তারাই একমাত্র এই বোনাসের টাকা পাবেন। এক্ষেত্রে বেসিক পে এবং মহার্ঘভাতা মিলিয়ে এই হিসেব করা হয়। এছাড়াও, গত আর্থিক বছরের পুরোপুরি কাজ করলে তবেই সেই কর্মী বোনাস পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। 

এবার দেখে নেওয়া যাক যে কত টাকা মিলবে বোনাস হিসেবে। সরকারের এই বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে, এ বছর বোনাসের পরিমাণ ৫,৩০০ টাকা করা হয়েছে। উল্লেখ্য, গতবছর এই বোনাসের পরিমাণ ছিল ৪,৮০০ টাকা। এই বছর ৫০০ টাকা বোনাস বাড়ানো হয়েছে। তবে যেসব কর্মীরা কম কাজ করেছেন, তাদের বোনাস সেই অনুপাতে নির্ণয় করা হবে। 

জানা গেছে, ঈদের আগের বোনাস ইতিমধ্যে দেওয়া হয়েছে। তবে পুজোর বোনাস পাওয়া যাবে আগামী ৩ অক্টোবর থেকে ৬ অক্টোবরের মধ্যে। তাই পুজোর আগেই যে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বড়সড় এক উপহার পেতে চলেছেন, তাতে কোনও সন্দেহ রইল না। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন