Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩

স্মার্ট ওয়াচের ব্যান্ডই ব্যাক্টেরিয়ার আতুড়ঘর ?

Smart-watch-band

সম্পদ দে : ‌আজকাল সমস্ত কিছুর সাথে সময়ও আমাদের স্মার্টফোনে আমরা দেখতে পেয়ে যাই। তা সত্ত্বেও এখনও পর্যন্ত বিশ্বজুড়ে হাতঘড়ির চল রয়েছে ব্যাপকভাবে। হাতঘড়ি আমরা মূলত ব্যবহার করে থাকি সময় দেখার জন্য। তবে আজকাল এই হাতঘড়িতে সময় দেখাই যে আমাদের জন্য খারাপ সময় আনতে পারে, তা কজনই বা জানি?

অ্যানালগ ঘড়ির পাশাপাশি আজ গোটা বিশ্বে ব্যাপকভাবে চাহিদা বাড়ছে স্মার্টওয়াচের। যেখানে সাধারন ঘড়ি আমাদেরকে শুধুমাত্র সময় দেখায় এবং কিছু কিছু ক্ষেত্রে তারিখও দেখায়, সেখানে স্মার্টওয়াচের দ্বারা একজন ব্যক্তি সময় ছাড়াও দিনকাল, নিজের স্বাস্থ্যের খবর, ক্যামেরা, স্পিকার এমন আরও ভুরি ভুরি জিনিস পেয়ে যাচ্ছেন নিজের হাতের কব্জির উপরে লাগানো ২ ইঞ্চির থেকেও ছোট একটি স্ক্রিনে।

ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক গবেষণায় এটি উন্মোচিত হয়েছে যে, জনপ্রিয় থেকে জনপ্রিয়তম ব্র্যান্ডগুলির স্মার্টওয়াচের ব্যান্ডের ভেতরে ৯৫ শতাংশ সম্ভাব্য ক্ষতিকারক ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হয়। এমনকি কিভাবে এবং কোন কোন বস্তুতে সবথেকে বেশি পরিমাণে ব্যাকটেরিয়া ছড়ানোর সম্ভাবনা আছে, সেটা জানার জন্য গবেষকরা বিভিন্ন বস্তুর ওপরে পরীক্ষা করে দেখেছেন।

পরীক্ষা করার জন্য গবেষকরা ফেব্রিক, প্লাস্টিক, চামড়া, রাবার এবং সোনা–রুপোর মতো ধাতুকে ব্যবহার করেছিলেন। ৮৫ শতাংশ স্মার্টওয়াচের ব্যান্ডে স্টাফিলকক্কাস এসপিপি ব্যাকটেরিয়া ছিল। ৬০ শতাংশ ব্যান্ডে কোলাই এবং ৩০ শতাংশে সিউডোমোনাস এসপিপি ব্যাকটেরিয়া পাওয়া গেছে, যা কিনা নিউমোনিয়ারও একটি কারণ হিসেবে পরিচিত। 

এই পরীক্ষায় ফ্যাব্রিক সবচেয়ে সমস্যাযুক্ত উপাদান হিসাবে আবির্ভূত হয়েছে। তার পরে তুলনামূলক কম সমস্যাযুক্ত উপাদানগুলো ক্রমাগত হিসেবে ধরলে আসে প্লাস্টিক, তারপর রাবার, চামড়া এবং সবশেষে সবথেকে কম ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত বস্তু ছিল সোনা ও রুপোর মতো ধাতু। ছিদ্রযুক্ত এবং স্থির প্রকৃতির, প্লাস্টিক এবং রাবারের তৈরি স্মার্ট ওয়াচের ব্যান্ড ব্যাকটেরিয়াদের বেড়ে ওঠার জন্য একটি আদর্শ স্থান তৈরি করে।

এই পরীক্ষার গবেষকরা নিয়মিত ব্যান্ড স্যানিটাইজেশনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।  উল্লেখযোগ্যভাবে, যারা ব্যায়াম করার সময় তাদের স্মার্টওয়াচ পরেন, তাদের মধ্যে অত্যন্ত ঘামের কারণে ব্যাকটেরিয়ার মাত্রা সবচেয়ে বেশি হওয়ার সম্ভাবনা আছে।  

স্মার্টওয়াচের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে গবেষণাটি নিজের স্মার্টওয়াচকে সঠিকভাবে এবং সঠিক সময় পরিষ্কার করার জন্য একটি তাৎপর্য তৈরি করে। জীবাণুনাশক স্প্রে বা ৭০ শতাংশ ইথানল অ্যালকোহল দিয়ে মাত্র ৩০ সেকেন্ডের জন্য পরিষ্কার করলেই এগুলি প্রায় ৯৯ শতাংশ ব্যাকটেরিয়াকে নির্মূল করতে পারে।


যেহেতু আধুনিক জীবনে স্মার্টওয়াচগুলি সর্বব্যাপী হয়ে উঠেছে, তাই স্মার্টওয়াচকে তো আর হুট করে জীবন থেকে বাদ দেওয়া সম্ভব নয়। সেই জন্য গবেষকরা জোর দিচ্ছেন সময় মতো স্মার্ট ওয়াচগুলিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উপরে। 

আজকাল স্মার্টওয়াচ কেনা হয় হার্টবিট, প্রেসার, অক্সিজেন লেভেল এই সমস্ত দেখার জন্য। তবে সেইগুলো দেখতে গিয়ে আখেরে নিজের ক্ষতি করে বসলে শেষ পর্যন্ত আর কি লাভ! তাই সময় মতো নিজের বুদ্ধি খাটিয়ে ইথানল অ্যালকোহল, স্যানিটাইজার বা যে কোনও জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে নিজের বুদ্ধিমান ঘড়িকে। না হলে কিন্তু বিপদ।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন