Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩

নিয়ম মেনে জন্মাষ্টমী পালনে বদলে যেতে পারে ভাগ্য

Observance-of-Janmashtami

সমকালীন প্রতিবেদন : এ বছর জন্মাষ্টমী চলবে ২ দিন ধরে। পঞ্জিকা অনুসারে ৬ এবং ৭ সেপ্টেম্বর, এই দুদিন পড়েছে জন্মাষ্টমী তিথি। ভাদ্র মাসের কৃষ্ণের জন্মাষ্টমী তিথি শুরু হচ্ছে ৬ সেপ্টেম্বর বিকেল ৩ টে ৩৭ মিনিটে। 

অষ্টমী তিথি শেষ হবে পরদিন বিকেল ৪ টে ১৪ মিনিটে। যেহেতু জন্মাষ্টমী রাতে পালন করা হয়, তাই ৬ সেপ্টেম্বর তারিখটিই অনেকে বেছে নিচ্ছেন কৃষ্ণের জন্মাষ্টমী পালনের জন্য। 

জন্মাষ্টমী পালনের শুভক্ষণের কথা যদি বলেন, তবে তা শুরু হবে মধ্যরাতে। ১২ টা ২ মিনিটে শুরু হবে। চলবে ১২ টা ৪৮ মিনিট পর্যন্ত। এই দিনে ভোগ হিসাবে ভগবান শ্রীকৃষ্ণকে তালের বড়া নিবেদন করা হয়। 

জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণকে তালের বড়া দেওয়াটা প্রাচীন নিয়ম। পাশাপাশি বড়া ছাড়াও তালের তৈরি নানারকম সুস্বাদু খাবারের পদ সাজিয়ে দেওয়া হয়। কিন্তু কেন এইসব রীতি রয়েছে? আসুন জেনে নিই। 

প্রচলিত রীতি রয়েছে, ভাদ্র মাসে কৃষ্ণের জন্ম হয়েছিল৷ এই মাসে তালগাছে তাল হয়ে থাকে। তাই কৃষ্ণের ভোগে তালের পদ দেওয়া হয়। এটা ছাড়া ভোগ অসম্পূর্ণ বলে মনে করা হয়। 

আর শ্রীকৃষ্ণেরও পছন্দ তালের বড়া, ক্ষীর এবং তালের লুচি। অনেকেই মনে করেন যে, তালের পদ দিয়ে কৃষ্ণের পুজো করা হলে নাকি সন্তুষ্ট হন ভগবান। তাতে সুখ এবং শান্তি ফিরে আসে পরিবারে। 

এছাড়াও, ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন উৎযাপন শসা ছাড়া অসম্পূর্ণ বলে মনে করা হয়। আসুন জেনে নিই কেন জন্মাষ্টমীতে শসা নিবেদন করা হয়। এর তাৎপর্য কী? জন্মাষ্টমীর দিন শসা কেটে তার কাণ্ড থেকে আলাদা করা হয়। এটি শ্রীকৃষ্ণের মাতা দেবকীর থেকে বিচ্ছেদের প্রতীক হিসেবে বিবেচিত হয়। এটি করার পর নিয়ম-কানুন মেনে পুজো শুরু হয়। 

জন্মাষ্টমীর দিন শসা কাটার প্রক্রিয়াকে বলা হয় নল ছেদন। এই দিনে পুজোর সময় শ্রীকৃষ্ণকে শসা নিবেদন করুন। তবে বেশিরভাগ মানুষই প্রসাদ হিসেবে শসা বিতরণ করেন। কিছু জায়গায় এটি সদ্য বিবাহিত মহিলাদের বা গর্ভবতী মহিলাদের খাওয়ানো হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, এই শসা গর্ভবতী মহিলাকে খাওয়ালে ওই মহিলা শ্রীকৃষ্ণের মতো সন্তানের জন্ম দেন।

জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের পুজোয় একটি ময়ূরের পালক নিবেদন করতে ভুলবেন না। এছাড়া গরুর দুধ, পঞ্চামৃত, মিষ্টি এবং মাখন অবশ্যই নিবেদন করুন। গোপাল মাখন এবং মিশ্রি অত্যন্ত পছন্দ করেন। তাঁকে এই দুটি সামগ্রী নিবেদন করলে প্রসন্ন হন তিনি। আর এভাবেই ভক্তিভরে পালন করুন জন্মাষ্টমী। এতে ভগবান প্রসন্ন হবেন আপনার উপর। সুখ–সমৃদ্ধিতে ভরে উঠবে আপনার সংসার।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন