Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

নতুন ইউটিউবারদের জন্য আয়ের নতুন সুযোগ এলো

 

For-new-YouTubers

সমকালীন প্রতিবেদন : বর্তমানে নব প্রজন্মের কাছে ইউটিউবে নিজস্ব চ্যানেল খুলে 'রিল' বা বড় ভিডিও বানিয়ে কিছু আয় করা যেমন একটা পেশা, তেমনই একটা প্যাশানও বটে। কিন্তু এর থেকে আয় করার প্রধান প্রতিবন্ধকতা হলো নির্দিষ্ট পরিমাণ সাবস্ক্রাইবার, ওয়াচ টাইমের কোটা পূরণ না হওয়া। 

এর ফলে অনেকেই হতাশ হয়ে পড়ছেন। এমন নতুন ইউটিউবারদের জন্য নতুন সুযোগ নিয়ে এলো ইউটিউব কর্তৃপক্ষ।  ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন পেতে বেশ কিছু কঠিন ধাপ পার করতে হয়। যার ফলে অনেকেই চ্যানেল খুললেও সেই শর্ত পূরণ না করতে পেরে খানিকটা হতাশ হয়েই মাঝ পথে বন্ধ করে দেন ভিডিও আপলোড করা। 

নতুন ‘ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’ আইন অনুযায়ী এবার থেকে ইউটিউব চ্যানেলে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার হলেই মনিটাইজেশনের জন্য আবেদন করা যাবে। আগে যেটি ছিল এক হাজার। এখানেই শেষ নয়, 'ওয়াচ আওয়ার' এর ক্ষেত্রেও অনেকটা ছাড় দেওয়া হয়েছে। ওয়াচ আওয়ার চার হাজার ঘণ্টা থেকে কমিয়ে তিন হাজার ঘণ্টা করা হয়েছে। 

শর্টস ভিডিওর ক্ষেত্রে ভিউ ১০ মিলিয়ন থেকে হ্রাস করে ৩ মিলিয়ন করা হয়েছে। এর সঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছে, তিন মাসে মোট ৩টি ভিডিও থাকলেই চলবে। 

ফলে নতুন ইউটিউব ক্রিয়েটরেরা অনেক বেশি অনুপ্রেরণা পাবেন রিল বানাতে। তবে এই মুহূর্তে এই সুযোগ চালু হচ্ছে আমেরিকা, কানাডা, ব্রিটেন, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়ায়।

মূলত যাঁরা ছোটখাটো কনটেন্ট ক্রিয়েটর, ইউটিউব চ্যানেলে যাদের সাবস্ক্রাইবার কম, তাঁরাও যেন ইউটিউব থেকে আয়ের সুযোগ পান, কনটেন্ট নির্মাণের ক্ষেত্রে উৎসাহ হারিয়ে না ফেলেন, সেই কারণেই নতুন ব্যবস্থা নিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। 

আশা করা যাচ্ছে, নতুন এই নিয়ম চালু হওয়ার ফলে অনেকেই আবার ফিরে আসবেন ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করতে। এতে সচল থাকবে ইউটিউব অর্থনীতি। 

যাঁরা সত্যিই আন্তরিকভাবে ইউটিউবে ভিডিও বানাতে চান, তারা শুধু মনে আশা এবং ভরসা রাখুন। আপনার কাজ যদি ভালো হয়, তাহলে আপনি সফল হবেনই। অতএব জারি থাক নতুন নতুন বিষয়ের ভিডিও, রিল বানানোর প্রচেষ্টা।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন