Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

বাঘের আতঙ্ক ছড়ালো ‌বনগাঁর গ্রামে

 

Fear-of-the-tiger

সমকালীন প্রতিবেদন : ‌শৌচাগারে যাওয়ার জন্য বাইরে বের হতেই ভয়ে চিৎকার করে উঠলেন তরুণী। ঘন অন্ধকারের ভেতরে বিচুলি দাগার নিচে অবিকল একটি বাঘ ঘোরাফেরা করছে। টর্চের আলো পড়তেই সে পালিয়ে যায় অন্যত্র। আর তারপর থেকেই বাঘ আতঙ্ক ছড়িয়েছে।

ঘটনার সূত্রপাত গতকাল রাতে। বনগাঁর ঘাটবাওড় পঞ্চায়েতের রামচন্দ্রপুর গ্রামেই নাকি দেখা মিলেছে বাঘের। যদিও সেই বাঘকে বর্ষা সানা নামে এক তরুণীই দেখেছেন। আর তারপরই ছড়িয়ে পড়েছে বাঘের আতঙ্ক। 

প্রত্যক্ষদর্শী হিসেবে তার বক্তব্য, মঙ্গলবার গভীর রাতে তিনি ঘর থেকে বাইরে বেরিয়েছিলেন এবং বাড়ির কাছে জলাশয়ের পাশে বিচুলির গাদার নিচে তিনি একটি বন্যপ্রাণীকে দেখতে পান। 

এরপর জন্তুটির দিকে টর্চের আলো ফেলতেই তিনি বুঝতে পারেন, ওটা একটা বাঘের মতো কিছু। সেই দৃশ্য দেখে ওই তরুণী ভয়ে চিৎকার করতেই তার পরিবারের লোকজন সহ পাড়া প্রতিবেশীরা ছুটে আসেন। কিন্তু এলাকায় লোক জড়ো হলে ওই বন্যপ্রাণীটি পালিয়ে যায়। এই খবর ছড়িয়ে পড়তেই এলাকায় তৈরি হয়েছে আতঙ্ক।

এই ঘটনার খবর পেয়ে বুধবার ওই গ্রামে যান পশুপ্রেমীরা। গ্রামবাসীদের মধ্যে থেকে আতঙ্ক কাটাতে তাদের সঙ্গে কথা বলেন তারা। পশুপ্রেমী ধৃতিমান বিশ্বাস বলেন, গ্রামের মানুষ যেটা দেখেছেন, সেটি যতদূর সম্ভব বাঘরোল। এই প্রাণীটি মানুষের কোনও ক্ষতি করে না। তাই এই প্রাণীর থেকে ভয়ের তেমন কিছু নেই।

উল্লেখ্য, বাঘরোল নামের এই আপাত নিরীহ প্রাণীটি বর্তমানে অনেকটাই বিলুপ্তপ্রায়। রাজ্যের কিছু কিছু এলাকায় এই প্রাণীটিকে মাঝেমধ্যে দেখা যায়। এরা মূলত মাছ খেয়ে বেঁচে থাকে। যেহেতু এই প্রাণীটিকে দেখতে অনেকটা বাঘের মতো, তাই অনেকেই একে বাঘ বলে ভুল করেন। 

আর সেই কারণেই আতঙ্কিত হয়ে অনেক জায়গায় এই প্রাণীটির উপর অত্যাচারের মতো ঘটনাও ঘটে। প্রাণীটিকে দেখলে তাকে না মেরে, তাকে রক্ষা করার আহ্বান জানিয়েছেন পশুপ্রেমীরা। না হলে অদূর ভবিষ্যতে এই প্রাণীটিও সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাবে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন