Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩

চাঁদের বুকে শুরু হয়ে গেল রোভার প্রজ্ঞানের কাজ

 

rover-Pragyan-works

সমকালীন প্রতিবেদন : ২৩ আগস্ট, ২০২৩ দিনটি ভারতীয় মহাকাশ গবেষণার একটা মাইলস্টোন। সেই ১৯৬৭ সাল থেকেই ভারতীয় বিজ্ঞানীদের লক্ষ্য চাঁদ। আর ২৩ তারিখ সন্ধে ঠিক ৬টা ৪ মিনিটে বিক্রম ল্যান্ড করলো চাঁদের দক্ষিণ মেরুতে। ইসরোর বিজ্ঞানীদের এই কৃতিত্বে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিকস সামিটের ফাঁকে দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন তিনি। মোদীর কথায়, পৃথিবীর বুকে আমাদের সঙ্কল্প পূরণ হলো চাঁদের মাটিতে। ইসরোকে আগামীদিনে সূর্য ও শুক্র অভিযানের জন্য শুভেচ্ছাবার্তাও দেন প্রধানমন্ত্রী। 

কিন্তু প্রশ্ন থেকেই গেল এর পর? এর পরে রোভার প্রজ্ঞানের কাজ শুরু হবে। ইতিমধ্যে প্রজ্ঞানের চাকায় লাগানো অশোকস্তম্ভ এর ছবি চিত্রিত হয়ে গেছে চাঁদের বুকে। শুরু হয়েছে প্রজ্ঞানের কাজ। কয়েকদিন আগেই ইসরোর প্রধান এস সোমনাথ জানিয়েছিলেন এই মিশনে তাঁদের লক্ষ কী কী? তিনি বলেছিলেন, ২৩ আগস্ট যদি সাফল্য পাওয়া যায়, তাহলেই শুরু হবে দ্বিতীয় স্টেপ অর্থাৎ রোভার প্রজ্ঞান কাজ। কিন্তু কী কাজ? সুন্দর করে তিনি বোঝালেন প্রজ্ঞান কী কী কাজ করবে।

এছাড়াও আছে বিক্রম ল্যান্ডারের একাধিক কাজ। যেমন, বিক্রম ল্যান্ডারে চারটি পেলোড রয়েছে। প্রথম রম্ভা। এটি চন্দ্র পৃষ্ঠে সূর্য থেকে আসা প্লাজমা কণার ঘনত্ব, পরিমাণ এবং তারতম্য পরীক্ষা করবে। দ্বিতীয় চাস্টে। এটি চাঁদের পৃষ্ঠের তাপ পরীক্ষা করবে। তৃতীয়টি হল ILSA. এটি অবতরণ স্থানের চারপাশে ভূমিকম্পের কার্যকলাপ তদন্ত করবে। চতুর্থটি লেজার রেট্রোরেফ্লেক্টর অ্যারে‌। এটি চাঁদের গতিশীলতা বোঝার চেষ্টা করবে। এই সব মিলিয়েই চলবে এবারের চন্দ্র গবেষণা। 

বিক্রম ল্যান্ডারের পেটের ভেতর থেকে ধীরে ধীরে নির্দিষ্ট সময়ে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞান। এর চার পা আছে। এর ওজন ১৭৪৯.৮৬ কেজি। গতবারের তুলনায় এবার ল্যান্ডারটিকে আরও শক্তিশালী করা হয়েছে, আরও সেন্সর রয়েছে। যাতে চন্দ্রযান-২ এর মতো দুর্ঘটনা না ঘটে। 

এবার বিক্রম ল্যান্ডারে কিছু বিশেষ প্রযুক্তি বসানো হয়েছে। যেমন লেজার এবং আরএফ ভিত্তিক অল্টিমিটার, লেজার ডপলার ভেলোসিটোমিটার এবং ল্যান্ডারের অনুভূমিক বেগ ক্যামেরা, লেজার গাইরো ভিত্তিক ইনর্শিয়াল রেফারেন্সিং এবং অ্যাক্সিলোমিটার প্যাকেজ। সবটা একদম অঙ্কের হিসাব অনুযায়ী কাজ করেছে। 


: ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

এখনও পর্যন্ত নিজের নিজের কাজ প্রজ্ঞান করে চলেছে। চন্দ্রপৃষ্ঠে প্রজ্ঞান রোভার থেকে বার্তা নেবে বিক্রম ল্যান্ডার। বেঙ্গালুরুতে ইন্ডিয়ান ডিপ স্পেস নেটওয়ার্কে পাঠাবে। প্রয়োজনে এই কাজে চন্দ্রযান-২ এর প্রপালশন মডিউল এবং অরবিটারের সাহায্য নেওয়া যেতে পারে। 

বিক্রম ল্যান্ডারের পায়ের মেকানিজম পারফরম্যান্স পরীক্ষা করার জন্য এটি লুনার সিমুল্যান্ট টেস্ট ব্যাটে বেশ কয়েকবার নামানো হয়েছিল। পৃথিবী থেকে ৪ লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে চন্দ্র পৃষ্ঠে অবতরণের পর ল্যান্ডারটি ১৪ দিন ধরে কাজ করবে। পরিস্থিতি ঠিক থাকলে আরও কিছু দিন কাজ হতে পারে। 

বিক্রম ল্যান্ডারের পেটের ভেতরে করে নিয়ে যাওয়া হয়েছে রোভার প্রজ্ঞানকে। প্রজ্ঞান রোভারে দুটি পেলোড রয়েছে। প্রথমটি হল লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ। এটি চন্দ্র পৃষ্ঠে উপস্থিত রাসায়নিকের পরিমাণ এবং গুণমান অধ্যয়ন করবে। খনিজের সন্ধানও করবে। লেজার রশ্মি ফেলেই জানার চেষ্টা করবে চাঁদের উপরতলের রাসায়নিক পদার্থের স্তর। 

এছাড়াও, প্রজ্ঞানের দ্বিতীয় পেলোড হল আলফা পার্টিকেল এক্স-রে স্পেকট্রোমিটার। এটি এলিমেন্ট কম্পোজিশন স্টাডি করবে।  যেমন- ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, পটাসিয়াম, ক্যালসিয়াম, টিন এবং আয়রন। ল্যান্ডিং সাইটের চারপাশে চন্দ্রপৃষ্ঠে অভিযান চালাবে প্রজ্ঞান। 



  

  




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন