Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

কেন রাতের অন্ধকারে অবতরণ করবে চন্দ্রযান-৩ এর রোভার ?

 

Why-land-in-the-dark-of-night

সম্পদ দে : সমস্ত কিছু ঠিক থাকলে ২৩ তারিখ অর্থাৎ আজকেই চাঁদের সাউথ পোলে অবতরণ করবে ল্যান্ডার বিক্রম। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ল্যান্ডিংয়ের দু ঘন্টা আগে। আবহাওয়া ও পরিস্থিতি সঠিক না থাকলে ল্যান্ডিং পিছিয়ে যেতে পারে ২৭ তারিখে। কিন্তু বিজ্ঞানীদের আশা, সমস্ত কিছু ঠিকই থাকবে এবং সময় মতোই চাঁদে ল্যান্ডারকে অবতরণ করানো সম্ভব হবে।

তবে আসল প্রশ্ন উঠছে বিক্রমের অবতরণের সময়কে ঘিরে। অবতরণের জন্য সময় বেছে নেওয়া হয়েছে সন্ধে ৬:০৪ মিনিট নাগাদ। কিন্তু সেই সময় তো সূর্য অস্ত যাওয়ার সময়। চাঁদের দক্ষিণ মেরুতে নামার পরে ল্যান্ডার বিক্রমের প্রয়োজন সূর্যের আলো এবং সঠিক তাপমাত্রা, যার কোনটাই রাতের বেলা অবতরণ করলে পাওয়া সম্ভব নয়। 

চাঁদের দক্ষিণ মেরুতে তাপমাত্রা থাকে প্রায় মাইনাস ২৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর সেই সময় যদি সূর্যও না থাকে তাহলে কোনওমতেই কাজ করতে পারবে না বিক্রম।

বহু দেশবাসীর মনে এখন একটাই প্রশ্ন যে, রাতের বেলায় অবতরণ করলে যদি এতই সমস্যা থাকে, তাহলে সন্ধেবেলার সময়কেই কেন বেছে নিলেন ইসরোর বিজ্ঞানীরা?

আর ঠিক এইখানেই আছে এই গল্পের একটি মোড়। ইসরোর চেয়ারম্যান ডঃ এস সোমনাথ জানান, বিক্রমের অবতরণ যখন হবে, তখন ভারতে সূর্যাস্তের সময় হলেও চাঁদে আসলে সেই সময় সকাল হবে। 

: ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

ফলে অবতরণ করে চন্দ্রপৃষ্ঠে নিজের কাজ শুরু করার মতো শক্তি বিক্রম সূর্য থেকে পেয়ে যাবে। আর এই জন্যই ইসরোর বিজ্ঞানীরা অনেক ভেবেচিন্তে এই সময়টাকে বেছে নিয়েছেন ল্যান্ডার বিক্রমের অবতরণের জন্য।

এমনকি চন্দ্রযান ২ এর মতো কোনওরকম ঘটনা যাতে না ঘটে, সেই জন্য এইবারের মিশনে এক বিশেষ ব্যবস্থা করা হয়েছে। কোনও কারনে ল্যান্ডার এর সঙ্গে যদি বিজ্ঞানীদের যোগাযোগ বিচ্ছিন্নও হয়ে যায়, তাহলেও নিজেই সম্পূর্ণ হিসাব কষে সফলভাবে অবতরণ করতে পারবে বিক্রম। 

সূর্যের আলো পেলেই সেখান থেকে শক্তি সঞ্চয় করে নিজের কাজে লেগে পড়বে ল্যান্ডার বিক্রম। গতবারের মিশন থেকেই শিক্ষা নিয়ে এই ব্যবস্থা ইসরোর। প্রসঙ্গত উল্লেখ্য, পৃথিবীর একদিন সমান চাঁদের ১৪ দিন।

এখন শুধু সময়ের অপেক্ষা। দেশের প্রতিটি বাড়িতে চলছে চন্দ্রযান ৩ এর সফলতার প্রার্থনা। আর কয়েক ঘন্টা বাদেই সমস্ত কিছু ঠিকঠাক থাকলে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করবে ভারতের চন্দ্রযান ৩ মিশনের ল্যান্ডার বিক্রম। আর এর মাধ্যমেই ভারত হয়ে উঠবে চাঁদের মাটিতে পৌঁছানো চতুর্থ এবং দক্ষিণ মেরুতে অবতরণ করা প্রথম দেশ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন