Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Heavy-rain-forecast

সমকালীন প্রতিবেদন : প্রবল বৃষ্টির ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবার হওয়া অফিসের প্রকাশিত বার্তায় বলা হয়েছে,  কখনো ঝেঁপে বৃষ্টি তো কখনও অস্বস্তিকর গরম। তবে বেশ কিছুদিন ধরে রাজ্যের একাধিক জেলা বৃষ্টিতে ভিজেছে। গতকাল থেকেই ভারী বৃষ্টিতে ভিজছে উত্তরবঙ্গের একাধিক জেলা। 

আজকের হাওয়া অফিসের খবর অনুযায়ী, মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে একটা বড়ো অংশ জুড়ে। অমৃৎসর, পাতিয়ালা, লক্ষনৌ হয়ে উত্তরবঙ্গ টাচ করে নাগাল্যান্ড পর্যন্ত বৃস্তিত রয়েছে এই মৌসুমী অক্ষরেখা। এর প্রভাবে উত্তরবঙ্গে ব্যাপক বৃষ্টির পাশাপাশি দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গা ভাসবে। 

আজ বুধবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিন দুপুর থেকে সেই বৃষ্টি অনেক জায়গাতেই শুরু হয়ে গেছে। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় উষ্ণতাজনিত অস্বস্তি বজায় থাকবে। 

বৃহস্পতিবার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একটা বড়ো অংশে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী এলাকায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। গভীর সমুদ্রে যাওয়া মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কবার্তা আছে। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় ব্যাপক বৃষ্টির কথা জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের উপ-হিমালয় জেলাগুলিতে ২৬ অগাস্ট পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে বলে আশা করা হচ্ছে। পাহাড়ে ধস নামার সম্ভাবনার কথাও জানানো হয়েছে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

এর পাশাপাশি ভিজতে পারে তিলোত্তমাও। কলকাতার কোনও কোনও অংশে জল জমার সম্ভাবনা আছে। আজ থেকেই বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণে। যার দরুন দক্ষিণের সব জেলাতেই আজ থেকে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। জানা যাচ্ছে, ২৫ তারিখ থেকে বৃষ্টির পরিমান ফের কিছুটা কমতে পারে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন