Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

পিছিয়ে যাচ্ছে চন্দ্রযান-৩ এর ল্যান্ডিং? সম্ভাবনার ইঙ্গিত ইসরোর

Landing-of-Chandrayaan-3-is-delayed

সমকালীন প্রতিবেদন : এই মুহূর্তে ইসরোর বিজ্ঞানীরা চন্দ্রযান-৩ এর সফট ল্যান্ডিংয়ের কাউন্টডাউন শুরু করে দিয়েছেন। কিন্তু একদিকে চন্দ্রযান-২ এর তীরে এসে তরি ডোবার ঘটনা এবং অন্যদিকে লুনা-২৫ এর ব্যর্থতাতে ইসরোর বিজ্ঞানীরা আরও বেশি সচেতনতা অবলম্বন করছেন। 

সোমবার ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, সব ঠিক থাকলে ২৩ তারিখ ৬টা ৪ মিনিট নাগাদ চন্দ্রযান-৩ কে চাঁদের বুকে নামনো হবে। কিন্তু অনুকূল পরিস্থিতি, চাঁদের মাটির অবস্থান সব দিক খতিয়ে দেখা হচ্ছে। যদি সামান্যতম কোনও সমস্যা দেখা দেয়, সেক্ষেত্রে চন্দ্রযান ৩ এর ল্যান্ডিং ২৭ তারিখও হতে পারে। কোনওরকম ঝুঁকি নিতে রাজি নয় ইসরো।

ইসরো-র আহমেদাবাদ কেন্দ্রের ডিরেক্টর নীলেশ এম দেশাই বলেন, '২৩ অগস্ট চন্দ্রযান-৩ এর চাঁদে অবতরণের কথা রয়েছে। তবে সেটাই চাঁদের মাটিতে অবতরণের সঠিক সময় কিনা তা ল্যান্ডার মডিউলের পরিস্থিতি এবং চাঁদের অবস্থা দেখেই আমরা সিদ্ধান্ত নেব। যদি কোনও সমস্যা মনে হয়, তাহলে আমরা ২৭ অগস্ট মডিউলের চাঁদে অবতরণ করাতে পারি।'‌ 

তবে এই মুহূর্তে তাঁরা বিশেষ কোনও সমস্যা দেখছেন না। জানা যাচ্ছে, সোমবারই ইসরোর চেয়ারম্যান এস সোমনাথের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। চন্দ্রযান-৩ এর প্রকৃত অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য কেন্দ্রীয় মন্ত্রীকে জানান ইসরোর চেয়ারম্যান। 

আগামী ২৩ অগস্ট চন্দ্রযান-৩ এর চাঁদে অবতরণের সম্ভাবনা নিয়ে ইসরোর প্রশংসাও করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এইবার খুবই আশাবাদী। তাঁর বিশ্বাস, এবার সফল ল্যান্ডিং হবে ও চন্দ্রযান-৩ নিজের কাজ সঠিক ভাবেই করবে।

: ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

ডিরেক্টর নীলেশ এম দেসাই আরও বলেন, 'ল্যান্ডার বিক্রমের স্বাস্থ্য, চাঁদের আবহাওয়া পরখ করে দেখা হবে। এর জন্য অবতরণের আগে দু'ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ। ওই দু'ঘণ্টার মধ্যেই ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়া হবে। তবে কোনও ঝুঁকি থাকলে ২৩ অগাস্ট সন্ধেয় চাঁদে অবতরণ করানো হবে না চন্দ্রযান-৩ কে। সে ক্ষেত্রে আমরা ল্যান্ডিং করাব আগামী ২৭ অগাস্ট।' 

তবে তিনি আশাবাদী যে, নির্দিষ্ট সময়েই বিক্রমকে নামানো যাবে। প্রসঙ্গত, ২৩ অগস্ট সন্ধে ৬টা ৪ মিনিট নাগাদ চাঁদে অবতরণের কথা রয়েছে চন্দ্রযান-৩ এর। সেটি বিভিন্ন প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করবে ইসরো। 

বিকাল ৫টা ২৭ মিনিট থেকেই ইসরোর ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, ফেসবুক এবং ডিডি ন্যাশনাল টিভি-তে চন্দ্রযান-৩ এর অবতরণ প্রক্রিয়া এবং অবতরণ সরাসরি দেখা যাবে। এখন সমস্ত ভারতবাসী অপেক্ষা করছেন ওই মাহেন্দ্রক্ষণের জন্য।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন