Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

উচ্চ-প্রাথমিকে ১৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগ হতে চলেছে রাজ্যে

 

Recruitment-of-teachers

সমকালীন প্রতিবেদন : সেই ২০১১ থেকে শুরু, তারপর গঙ্গা দিয়ে প্রচুর জল প্রবাহিত হয়েছে। একের পর এক আইন-আদালতের জটিলতায় প্রাথমিক, উচ্চ-প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক নিয়োগ প্রক্রিয়া বন্ধই হয়ে গেছে। এবার আদালতের নির্দেশেই শুরু হলো উচ্চ-প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ার প্রস্তুতি। 

স্কুল সার্ভিস কমিশন সূত্রে জানা যাচ্ছে, ১৪ হাজার ৩৩৯ টি শূন্যপদ রয়েছে। স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া এবার শুরু হবে। হাইকোর্টের নির্দেশ মোতাবেক বুধবার স্কুল সার্ভিস কমিশন উচ্চ প্রাথমিকের মেধা তালিকা বা প্যানেল প্রকাশ করতে চলেছে। 

এবার আর সেই মেধা তালিকায় কোনও অস্বচ্ছতা রাখা যাবে না। আদালতের তীব্র ভর্ৎসনা ও নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতে হবে। মেধা তালিকায় রাখতে হবে মাধ্যমিক থেকে শুরু করে উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর, অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন, তার প্রাপ্ত নম্বর, টেটের প্রাপ্ত নম্বর সহ বিভিন্ন তথ্য। 

সংশ্লিষ্ট প্রার্থীদের নাম এবং রোল নম্বরের সঙ্গে উল্লেখ করা থাকবে। সেক্ষেত্রে সেই প্রার্থীদের বিস্তারিত তথ্য সঠিক নাকি, তাও প্রার্থীরা জেনে নিতে পারবেন প্রকাশিত প্যানেলের মাধ্যমে। ফলে এবার অন্ততপক্ষে কোনও গুপ্ত বিষয় রাখা যাবে না। ফলে প্রার্থীরা বিশ্বাস করছেন, এবার নিয়োগ স্বচ্ছ হবে।

একদিন বা দু'দিন নয়! এমন কি এক বছর বা দু'বছর নয়, দীর্ঘ আট বছর ধরে ঝুলে রয়েছে এই নিয়োগ প্রক্রিয়া। এই নিয়োগ প্রক্রিয়া নিয়ে উত্তাল হয়েছে কলকাতার রাজপথ। এখনও চলছে আন্দোলনকারীদের লাগাতার অবস্থান। শহরের রাজপথে মিছিল থেকে শুরু করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছেও গেছেন নিয়োগের দাবি নিয়ে। 

তবে বুধবার স্কুল সার্ভিস কমিশন প্যানেল প্রকাশ করলেও কবে থেকে প্রার্থীদের নিয়োগপত্রের সুপারিশ বা প্রক্রিয়া শুরু করা হবে, তা অবশ্য নির্ভর করবে হাইকোর্টের উপর। কমিশনের আধিকারিকেরা এমনই জানাচ্ছেন। স্কুল সার্ভিস কমিশন জানাচ্ছে, ইতিমধ্যে বিভিন্ন স্কুল থেকে তাদের ভ্যাকেনসি জানার কাজ শুরু হয়েছে। ২০১৪ সালে নিয়োগ সংক্রান্ত প্যানেল প্রকাশ পাওয়ার পরই 'চাকরি কেনা'র অভিযোগে একসঙ্গে রাজপথ ও আদালতে যায় আন্দোলনকারীরা। 

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

পরে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশও দেয় হাইকোর্ট। দ্বিতীয় দফায় ফের উচ্চ প্রাথমিকের নিয়োগের প্রক্রিয়া শুরু করে এসএসসি ২০২১ সাল থেকে। দ্বিতীয় পর্যায়ে ইন্টারভিউ নেওয়া হয় চাকরি প্রার্থীদের। ইন্টারভিউ নেওয়ার পাশাপাশি যেসব চাকরি প্রার্থীদের অভিযোগ ছিল, সেই অভিযোগগুলো নথিবদ্ধ করতে বলা হয়েছিল এসএসসি-কে। 

অবশেষে দীর্ঘ সময় পর এসএসসি হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকের নিয়োগের মেধা তালিকা বা প্যানেল বুধবার প্রকাশ করতে চলেছে। এসএসসির পক্ষ থেকে জানানো হয়েছে, প্যানেল দেখে যদি আদালত অনুমতি দেয়, তাহলে পুজোর আগেই হয়তো নিয়োগ করা যাবে। এখন দেখার এবার সত্যিই স্বচ্ছভাবে কাজ হয়েছে কিনা! নাকি আবার 'চাকরি বিক্রি'র অভিযোগ উঠবে!








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন