Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

অল্প টাকায় চাঁদে জমি কেনা যায়, ইচ্ছে থাকলে আপনিও কিনতে পারেন

 

Land-can-be-bought-on-the-moon

সমকালীন প্রতিবেদন : চাঁদের জমি কেনা কতটা আইনসম্মত তা নিয়ে অবশ্যই প্রশ্ন আছে। কারণ, বিক্রেতা হতে গেলে তো তার মালিক হতে হবে! চাঁদের মালিক কে? তাই চাঁদে জমি কেনা নিয়ে তো প্রশ্ন উঠবেই। তবে আবার এটাও ঠিক 'লুনা রিপাবলিক সোসাইটি' নামে একটি সংস্থা নেটে বিজ্ঞাপন দিয়ে চাঁদের জমি বিক্রি করেছে। 

আর সেই ক্রেতার দলে একাধিক বাঙালি সহ স্বয়ং আছেন বলিউড বাদশা শাহরুখ খান। হ্যাঁ, তালিকায় আছেন প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতও। এমন কি ঘনিষ্ঠ মহলে সুশান্ত জানিয়েছিলেন, তাঁর নিজের কেনা একটা ভালো টেলিস্কোপ দিয়ে তিনি তার জমি দেখতেন।

খবরে প্রকাশ, এঁরা ছাড়াও একজন শেয়ার বাজারের সঙ্গে যুক্ত ব্যবসায়ী রাজীব বাগদি, এক প্রযুক্তি বিশ্লেষক ললিত মেহেতা, সজন, গুজরাটের ব্যবসায়ী বিজয় কাথেরিয়া, ধর্মেন্দ্র আনিজা, গৌরব গুপ্ত প্রমুখ অনেক ভারতীয় যারা চাঁদে এক টুকরো জমি কিনেছেন। এভাবে অনেক ভারতীয় চাঁদে জমি কিনেছেন। 

এই তালিকায় এই রাজ্যের বর্ধমান জেলার এক বাঙালিবাবু তার বিবাহবার্ষিকীতে চাঁদের জমি কিনে তা তার স্ত্রীকে উপহার দিয়েছেন। সবটাই অবশ্য কাগজ-পত্রে। আসলে চাঁদের জমি কেন বা বিক্রি করার কোনও আইন নেই। যদিও শাহরুখ জানিয়েছেন, তাঁর এক ভক্ত তাঁকে ওই জমি উপহার দিয়েছেন। 

তাঁর দাবি অনুযায়ী, প্রত্যেক বছর শাহরুখের এক অস্ট্রেলিয়ান অনুরাগী কিং খানের জন্মদিনে চাঁদে তাঁর নামে একটু করে জমি কেনেন। পরিবর্তে দ্য লুনার রেজিস্ট্রির অফিসিয়াল ওয়েবসাইট থেকে শংসাপত্রগুলি পাঠিয়ে দেওয়া হয় শাহরুখের কাছে। সেই সঙ্গে প্রত্যেক বছর জন্মদিনে শাহরুখকে একটি নানা রঙিন ই-মেলও পাঠান ওই অনুরাগী। 

একটি সাক্ষাৎকারে চাঁদে জমি কেনার বিষয়টি একবার বলেছিলেন শাহরুখ। শাহরুখের ওই মহিলা অনুরাগীর নাম স্যান্ডি। একটি সাক্ষাৎকারে সেই অনুরাগী জানিয়েছিলেন, ২০০২ সাল থেকে তিনি শাহরুখের নামে জমি কিনছেন চাঁদে। এর পরিবর্তে দ্য লুনার রেজিস্ট্রির অফিসিয়াল ওয়েবসাইট থেকে শংসাপত্রগুলি পাঠিয়ে দেওয়া হয় শাহরুখের কাছে। 

বিভিন্ন প্রতিবেদনে প্রকাশিত খবর অনুযায়ী, চাঁদে এক একর বা ৪০৪৬ বর্গমিটার জমির মূল্য ৩৭ ডলার, যা ভারতীয় মুদ্রায় ৩০৫৪ টাকার কাছাকাছি। শোনা যায়, চাঁদে জমি কিনতে সুশান্তের আনুমানিক খরচ হয়েছিল ৫৫ লক্ষ টাকা।

দক্ষিণ আফ্রিকার ব্রিকস সম্মেলন শেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেঙ্গালুরুর ইসরোর সদর দপ্তরে গিয়ে বিজ্ঞানীদের অভিনন্দন জানান এবং যে স্থানে রোভার বিক্রমকে নামানো হয়, সেই স্থানের নামকরণ করেন 'শিবশক্তি' আর ২৩ আগস্টকে তিনি 'জাতীয় মহাকাশ দিবস' হিসেবে ঘোষণা করেন। 

মজার বিষয় হলো, এইসব ঘটনার অনেক আগেই শাহরুখ বা সুশান্ত তাঁদের জমির নামকরণ করে ফেলেছিলেন। জানা যাচ্ছে, শাহরুখের চাঁদে কেনা জমির নাম ‘সি অফ ট্রানকুইলিটি’। আর সুশান্ত যে জমিটি কিনেছিলেন, তার নাম ‘সি অফ মাসকোভি’। আসল কথা, চাঁদ নিয়ে যে ভারতীয়দের উৎসাহ বহু দিনের, চাঁদের জমি কেনার ঘটনা তারই বড় প্রমাণ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন