Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

প্রজ্ঞানকে বড় বিপদের হাত থেকে বাঁচালেন ইসরোর বিজ্ঞানীরা

 

ISRO-scientists-saved-Pragyan

সমকালীন প্রতিবেদন : ভারতীয় মহাকাশ গবেষণায় ২৩ আগস্ট শুধু একটা মাইলস্টোন নয়, ওই দিনটিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 'জাতীয় মহাকাশ দিবস' ঘোষণা করেছেন। সেই গর্বের রোভার প্রজ্ঞান একটা বড়ো বিপদের মুখে পড়তে যাচ্ছিল। 

যখন প্রজ্ঞান দিব্যি চাঁদের মাটিতে হেঁটে চলেছে, তথ্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছে, ঠিক সেই সময় একটি গর্তের মুখোমুখি গিয়ে পৌঁছয় প্রজ্ঞান। আরেকটু হলেই সামনে যমদূত সমান এক গর্ত। আর সেই গর্তে একবার পড়ে গেলে বিপদের শেষ ছিল না। 

যদিও অচিরেই সেই বন্ধুর পথ অতিক্রম করে চন্দ্র পরিক্রমার জন্য নতুন পথের সন্ধান পেয়েছে রোভারটি। রোভার প্রজ্ঞানকে চাঁদের ওই বিপদসঙ্কুল পথ থেকে সরিয়ে এনে নতুন পথে পাঠানো হয়েছে অজানাকে জানার জন্য। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সোমবার বিকেলে এক টুইট বার্তায় সে কথা জানিয়েছে। স্বস্তি পেয়েছে ইসরো। আর স্বস্তি পেয়েছেন আপামর ভারতবাসী। ইসরো সূত্রে খবর, রোভারটি মাত্র তিন মিটার দূরে দেখতে পায় গর্ত। তারপর তা নিরাপদ পথে চালিত করতে সমর্থ হয়। 

চন্দ্রপৃষ্ঠে এই গর্তটি প্রায় চার মিটার। সেই গর্তের মুখ থেকে ফিরে নিরাপদে পুনরায় নতুন পথে যাত্রা করেছে প্রজ্ঞান। চন্দ্র-দিবস শেষ হওয়ার এখনও কয়েকটি দিন বাকি রয়েছে। 

স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের পরিচালক নীলেশ এম দেশাই বলেন, চন্দ্রযান ৩-এর রোভার মডিউল প্রজ্ঞান চাঁদের মাটিতে সময়ের সঙ্গে তাল মিলিয়ে দৌড়তে শুরু করেছে। এই সময় যদি সত্যি বড়ো কোনও বিপদ ঘটত, তাহলে অনুশোচনার সীমা থাকতো না। 

বিক্রমের দরজা খুলে বেরিয়ে আসে প্রজ্ঞান। প্রজ্ঞান নামক রোভার কাজ করতে শুরু করে দেয় চাঁদের মাটিতে। একদিকে চাঁদের মাটিতে হাঁটি হাঁটি পায়ে এগিয়ে যেতে থাকে প্রজ্ঞান, অন্যদিকে বিক্রমও চাঁদে দাঁড়িয়ে কাজ শুরু করে। সেই দিকে গভীর নজর রেখেছেন ইসরোর বিজ্ঞানীরা। একদম ঠিকভাবে তাঁরা নিয়ন্ত্রণে রেখেছেন প্রজ্ঞানকে। 

একদিন আগেই চন্দ্রপৃষ্ঠের আবহাওয়া সংক্রান্ত প্রথম আপডেট দিয়েছে ল্যান্ডার বিক্রম। বিক্রমের পাঠানো তাপমাত্রার প্রথম পর্যবেক্ষণে চাঁদের দক্ষিণ মেরুতে মাটির তাপমাত্রা সম্পর্কে বিস্তারিত বিবরণ দিয়েছে ইসরো। 

চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে ইতিহাস গড়ার পর চন্দ্রপৃষ্ঠের তাপমাত্রার তারতম্য দেখাতে সমর্থ হয় তার ল্যান্ডার। চন্দ্রপৃষ্ঠের নীচে ১০ মিটার পর্যন্ত তাপমাত্রা দেখানো হয়েছে বিক্রমের অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে। বিজ্ঞানীরা চাঁদের তাপমাত্রার প্রোফাইল তৈরি করে চলেছেন।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন