Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩

পুকুরে জাল ফেলতেই উঠে এলো ঝাঁকে ঝাঁকে ইলিশ

 

Flock-of-hilsa

সমকালীন প্রতিবেদন : সাধারণত ইলিশ গভীর সমুদ্রের নোনা জলের মাছ। কিন্তু স্ত্রী ইলিশ ডিম পাড়ার সময় মূলত বর্ষাকালে নদীর মিষ্টি জলে চলে আসে নিজেদের ডিমকে অক্ষত রাখার জন্য। কিন্তু তাই বলে পুকুরে ইলিশ মাছ? এটা সত্যিই বিস্ময়কর খবর। 

পুকুর থেকে মিলেছে ৯৫টি ইলিশ মাছ। মাছগুলির ওজন ৪০০ থেকে ৬০০ গ্রামের মধ্যে। এই মাছ ধরা পড়ার বিষয়টি এখনও বুঝতে পারছেন না মৎস্য দপ্তরের আধকারিকেরা। তারা সরজেমিনে তদন্ত করে এর সত্যতা স্বীকার করেছেন। 

মৎস্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইলিশের আধিক্য দেখা যায় সাগরে। তাই আবার সাগরের গভীর জলে। ইলিশ যেখানে বাস করে, সেই জলে থাকে লবণ। একমাত্র মা ইলিশ ডিম পাড়তে একটা সময় সাগরের লবনাক্ত জল থেকে নদীর মিষ্টি জলে চলে আসে। 

এই মরসুমেও যথেষ্ট পরিমাণে ইলিশ এসেছে পদ্মা, গঙ্গা, রূপনারায়নে। কিন্তু পুকুরে কিভাবে তারা আসলো এবং বেঁচে বর্তে রইলো, তা নিয়ে সন্দিগ্ধ মৎস্যজীবী থেকে মৎস্য আধিকারিকেরাও। বড় আকারের ইলিশ মাছ পুকুরে ধরা পড়েছে, তাও আবার জ্যান্ত অবস্থায়, একথা আগে শোনেননি মৎস্য দপ্তরের কর্তারা। পুকুরে মাছ ধরা পড়ার খবর ছড়িয়ে পড়তেই সেই পুকুরের ধারে ভিড় জমান প্রতিবেশীরা।

এতক্ষণে নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে, এমন কান্ড কোথায় ঘটলো ? ‌আসলে এই ঘটনা আমাদের রাজ্য কিম্বা ভারতের নয়, প্রতিবেশী দেশ বাংলাদেশ এমন অবাক কান্ড ঘটেছে। বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার রায়হানপুরের একটি বড় পুকুরে এই ইলিশ মাছ ধরা পড়েছে। 

রায়হানপুরের সিদাম মিয়ার পুকুরে এই ঘটনা ঘটার পর তাঁর ছেলে সুজন বলেন, ‘‌প্রথমে জালে ওঠে ১১টি ইলিশ। তা দেখে সবাই অবাক হয়ে যান। তখন আবার জাল ফেললে মোট ৯৫টি ইলিশ মাছে ধরা পড়ে।' 

আরও জানা যাচ্ছে, পুকুরে ধরা পড়া ইলিশের ওজন গড়ে ৪০০–৬০০ গ্রাম। আর স্বাদও বেশ। মৎস্যজীবী ইদ্রিশ চৌধুরী বলেন, ‘‌আমরা আগে পুকুরে ইলিশ মাছ দেখিনি। এবারই প্রথম দেখতে পেলাম। কল্পনার বাইরে থাকলেও বাস্তবে এবার পরখ করলাম।’‌ 

কিন্তু সন্দেহ যাচ্ছে না। মনে করা হচ্ছে, বর্ষার প্লাবনে কোনও কারণে নদী থেকে এই মাছগুলি ছোট অবস্থায় এই পুকুরে চলে আসে। কিন্তু মিষ্টি জলে তাদের বৃদ্ধি পাওয়া স্বাভাবিক নয়। অন্য এক মৎস্যজীবী একই সুরে বলেন, এই ঘটনা প্রায় অকল্পনীয়। 

জলজ প্রাণী বিশেষজ্ঞদের কাছে এই ঘটনা একটা গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাঁরা মনে করছেন, পুকুরেও যে ইলিশ চাষ সম্ভব, এই ঘটনা তারই ইঙ্গিত দিচ্ছে। এই ঘটনা কি আগামীদিনে পুকুরে ইলিশ মাছ চাষে উৎসাহিত করবে ?






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন