Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৬ আগস্ট, ২০২৩

নির্ধারিত সময়ে নির্বিঘ্নেই চাঁদের কক্ষপথে প্রবেশ করলো 'চন্দ্রযান-৩'

Entering-lunar-orbit

সমকালীন প্রতিবেদন : ‌মোটামুটি পূর্ব নির্ধারিত সময়ে পৃথিবীর সম্পূর্ণ মায়া কাটিয়ে ১৩০ কোটি ভারতবাসীর শুভেচ্ছা নিয়ে 'চন্দ্রযান-৩' পৃথিবীর কক্ষপথ অতিক্রম করে এগিয়ে চললো চাঁদের দিকে। ‌ভারতীয় সময় অনুযায়ী ৫ অগস্ট সন্ধেয় চাঁদের প্রথম কক্ষপথে নির্বিঘ্নে প্রবেশ করলো গর্বের চন্দ্রযান-৩।

অঙ্কের হিসেব যদি সবটা মিলে যায়, তাহলে ৬ অগস্ট রাত ১১টায় চাঁদের দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-৩। চাঁদের তৃতীয় কক্ষপথে পৌঁছবে আগামী ৯ অগস্ট দুপুর ২টো ৪৫ মিনিট নাগাদ। ১৪ অগস্ট চাঁদের চতুর্থ কক্ষপথে প্রবেশ করবে। 

শনিবার সন্ধেয় ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, 'আমরা চাঁদের মাধ্যাকর্ষণ অনুভব করছি।' আরও জানানো হয়েছে, 'চন্দ্রযান-৩ সফলভাবে চন্দ্রের কক্ষপথে প্রবেশ করানো হয়েছে। পরবর্তী অপারেশন- কক্ষপথ হ্রাস। ৬ অগস্ট, রাত ১১টায় সেই অপারেশনের সময় নির্ধারিত হয়েছে।'‌ 

লুনার অরবিট ইঞ্জেকশনের অপারেশন চালাবে ইসরো। আগামী ১৭ অগস্ট প্রপালেশন মডিউল থেকে ল্যান্ডার বিচ্ছিন্ন হয়ে যাবে। সবকিছু ঠিক থাকলে, আগামী ২৩ অগস্ট বিকেলে চাঁদের দক্ষিণ মেরুতে নামবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। 

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত সব ঠিক আছে। উল্লেখ্য, গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেয় চন্দ্রযান-৩। এরপর মহাকাশের একের পর এক ধাপ সফলভাবে পার করেছে চন্দ্রযান। 

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

অবশেষে শনিবার পূর্বনির্ধারিত সময়েই চাঁদের কক্ষপথে পৌঁছে যায় চন্দ্রযান-৩। লুনার অরবিটে প্রবেশের পর পাঁচবার কক্ষপথ বদল করবে চন্দ্রযান-৩। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত 'চন্দ্রযান-৩' একদম ঠিক গতিতে চলছে। এরপরে তা ধীরে ধীরে চাঁদের আরও কাছে পৌঁছবে। 

আপাতত চন্দ্রযানের লক্ষ্য, ১০০ কিলোমিটারের গোলাকার কক্ষপথে পৌঁছনো। সেই সীমায় পৌঁছাতে পারলে আর বিশেষ সমস্যা থাকবে না। এর পরের ধাপে, আগামী ১৭ অগস্ট প্রপালশন মডিউল থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে ল্যান্ডারটি। 

২৩ অগস্ট বিকেলে চাঁদে নামবে ল্যান্ডার বিক্রম। আর সঙ্গে সঙ্গে আকাশ গবেষণায় আমেরিকা, রাশিয়া, চিনের পরেই স্বর্ণাক্ষরে লেখা হয়ে যাবে ভারতের নাম। এগিয়ে চলেছে ভারত আর ভারতের আকাশ গবেষণা।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন