Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩

বনগাঁয় ডেঙ্গু পরিস্থিতি কোন জায়গায় দাঁড়িয়ে, খোঁজ নিলেন জেলা শাসক

Dengue-situation-in-Bangaon

সমকালীন প্রতিবেদন : প্রতি বছরই বছরের একটি নির্দিষ্ট সময়ে রাজ্যে ডেঙ্গুর উপদ্রব দেখা দিচ্ছে। এবছরও কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় ডেঙ্গু আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন রাজ্য প্রশাসন। সরকারিভাবে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, গতবারের তুলনায় এবছর ডেঙ্গুর প্রকোপ বেশি।

বাংলাদেশে এবছর ডেঙ্গু ব্যাপক আকারে ছড়িয়েছে। বাংলাদেশ থেকে যেসব যাত্রী পশ্চিমবঙ্গে তথা ভারতে প্রবেশ করছেন, তাদের উপর বিশেষ নজরদারি করার ব্যাপারে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। এরজন্য বিমানবন্দর সহ স্থলবন্দরগুলিতেও বিশেষ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে।

এদিকে, বাংলাদেশ সীমান্ত লাগোয়া বনগাঁ শহরে প্রতিদিনই প্রচুর বাংলাদেশি মানুষের আগমন ঘটে। তাদের অনেকেই স্থানীয় হোটেলগুলিতে রাতে থাকেন। সেইসব হোটেলগুলিতে থাকা বাংলাদেশীদের ব্যাপারে খোঁজ নেওয়ার জন্য পুরসভার পক্ষ থেকে হোটেল কর্তৃপক্ষকে বলা হয়েছে।

সরকারি সূত্রে জানা গেছে, বনগাঁ মহকুমায় ইতিমধ্যেই ডেঙ্গু আক্রান্তের ঘটনা ঘটেছে। এরমধ্যে বনগাঁ ব্লকের আকাইপুর গ্রাম পঞ্চায়েত এলাকাতেই এর প্রাদুর্ভাব সবথেকে বেশি। বনগাঁ মহকুমা হাসপাতালে এপর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যে ৯৮ জন রোগী ভর্তি হয়েছেন, তারমধ্যে অধিকাংশই আকাইপুর এলাকায়। 

হাসপাতাল সূত্রে জানা গেছে, এই মুহূর্তে বনগাঁ মহকুমা হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন ৪৭ জন রোগী। তাদের মধ্যে বেশিরভাগই আকাইপুর এলাকার বাসিন্দা। বাকিদের মধ্যে বনগাঁ ব্লকের অন্যান্য এলাকা, গাইঘাটা, বাগদা ব্লক এবং নদীয়া জেলারও কয়েকজন করে রয়েছেন। 

এমন পরিস্থিতিতে মঙ্গলবার বনগাঁ মহকুমা হাসপাতালের রোগী কল্যান সমিতির বিশেষ বৈঠকে হাজির হলেন উত্তর ২৪ পরগনার জেলা শাসক শরৎকুমার দ্বিবেদী। উপস্থিত ছিলেন মহকুমা শাসক প্রেমবিভাস কাঁসারী, পুরপ্রধান গোপাল শেঠ, মহকুমা পুলিশ আধিকারিক অর্ক পাঁজা, হাসপাতালের রোগী কল্যান সমিতির প্রতিনিধিরা সহ অন্যান্যরা।

বনগাঁ ব্লকের আকাইপুর এলাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বৈঠকে উদ্বেগ প্রকাশ করে এব্যাপারে রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশিত পথে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহনের কথা বলেন জেলা শাসক। তবে এখনও পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা না ঘটায় আপাতত স্বস্তি বোধ করছেন প্রশাসনিক আধিকারিকেরা। বৈঠকে ডেঙ্গু ছাড়াও বনগাঁ মহকুমা হাসপাতালের সার্বিক উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে বনগাঁ পুরসভার প্রধান গোপাল শেঠ বলেন, বনগাঁ ব্লকের গ্রামাঞ্চলের কিছু কিছু জায়গায় ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটলেও বনগাঁ পুরসভা এলাকায় এখনও পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঘটনা একটিও ঘটে নি। পুরসভার স্বাস্থ্য এবং জঞ্জাল বিভাগের কর্মীরা এব্যাপারে সদা সতর্ক রয়েছেন বলে পুরপ্রধান জানান।

এদিকে, এদিন উত্তর ২৪ পরগনা জেলার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হল জেলা শাসকের দপ্তরে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের মুখ্য আধিকারিক নারায়ন স্বরূপ নিগমের উপস্থিতিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত জেলাশাসক শরৎকুমার দ্বিবেদী, বারাসাতের মহকুমা শাসক সোমা সাউ, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সমুদ্র সেনগুপ্ত, বারাসত পুলিশ জেলার সুপার ভাস্কর মুখার্জি সহ অন্যান্য আধিকারিকেরা।

উল্লেখ্য, রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় রাজ্য স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা অনুযায়ী রাজ্যের সমস্ত পুরসভা এবং ব্লক এলাকাগুলিতে প্রতিরোধমূলক ব্যবস্থাগ্রহনের নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, মঙ্গলবার ডেঙ্গু নিয়ে বিধানসভায় মুলতুবি প্রস্তাব আনে বিজেপি। যদিও তা সঙ্গে সঙ্গে খারিজ করে দেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এরপরই ওয়াকআউট করেন বিজেপির বিধায়কেরা। 

: এই খবরের ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন