Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২১ আগস্ট, ২০২৩

চাঁদে অবতরণের জন্য তৈরি, বুধবার সন্ধেয় ল্যান্ড করবে চন্দ্রযান-৩

 

Chandrayaan-3-will-land-on-Wednesday

সমকালীন প্রতিবেদন : রাশিয়ার লুনা-২৫ যাত্রা ব্যর্থ হওয়ার পরে ভারতের চন্দ্রযান-৩ নিয়ে ইসরো আরও বেশি সাবধানী। তাই আরও ধীরে চলো নীতি নিয়ে চলছে ইসরো। তাই বদলে গেল চন্দ্রযান ৩-এর চাঁদে অবতরণের সময়।

২৩ অগাস্ট ল্যান্ডিং হলেও পৌনে ৬টা নয়, ল্যান্ডার বিক্রম চাঁদে নামবে সন্ধে ৬টা বেজে ৪ মিনিটে।  ইসরোর তরফে এই সময় বদলের বিষয়টি জানিয়ে একটি নয়া পোস্ট করা হয়েছে। আকাশ বিজ্ঞানীরা বলছেন, সব দিক খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত। 

টুইটার হ্যান্ডেলে ইসরোর তরফে উল্লেখ করা হয়েছে, 'চন্দ্রযান-৩ ইস অল সেট টু ল্যান্ড অন মুন। চাঁদে অবতরণের জন্য প্রস্তুত চন্দ্রযান-৩। আগামী ২৩ অগাস্ট, বুধবার সন্ধে ৬টা বেজে ৪ মিনিটে চাঁদে পা রাখবে ল্যান্ডার বিক্রম। 

এই সময় পরিবর্তনের অন্যতম কারণ ইতিমধ্যে ইসরোর পাঠানো বেশ কয়েকটি উল্লেখযোগ্য ছবি। চাঁদে অবতরণের আগে চন্দ্রপৃষ্ঠের চারটি নয়া ছবি পাঠাল চন্দ্রযান ৩-র ল্যান্ডার। যা আপাতত চাঁদের মাটিতে অবতরণের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে।

ইসরোর পক্ষ থেকে বলা হয়েছে, 'চাঁদে অবতরণের জন্য একটি সুরক্ষিত জায়গা খুঁজতে সাহায্য করে এই ক্যামেরা। অর্থাৎ চাঁদের যেখানে অবতরণ করা হবে, সেখানে কোনওরকম বোল্ডার বা গভীর কোনও গর্ত না থাকে, তা নিশ্চিত করার কাজ চালিয়ে যাচ্ছে এই ক্যামেরা।

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

ইসরোর তরফে জানানো হয়েছে, বিকেল ৫ টা ৪৫ মিনিট থেকে চাঁদে অবতরণের চূড়ান্ত প্রক্রিয়া শুরু হবে। সন্ধে ৬ টা ৪ মিনিট নাগাদ চাঁদে অবতরণ করবে ল্যান্ডার।

এর আগে ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছিল, শনিবার মধ্যরাতেই চাঁদের কক্ষপথে শেষ ল্যাপে দ্বিতীয় ডি বুস্টিং প্রক্রিয়া সম্পন্ন হয়েছে চন্দ্রযান ৩-এর। এখন চাঁদের উঠোনে দাঁড়িয়ে কড়া নাড়ছে সে। আর মাত্র কয়েক মুহূর্ত। তারপরই চাঁদে নামবে চন্দ্রযান-৩। 

পরে ইসরো টুইট করে জানিয়েছিল, ২৩ অগাস্ট পৌনে ৬টায় চাঁদে নামবে সে। শনিবার মধ্যরাতে ISRO-র শেষ ডি বুস্টিং সম্পন্ন হওয়ার পর চন্দ্রযান ৩ অবস্থান করছে ২৫ কিমি x ১৩৪ কিমি কক্ষপথে।প্রত্যাশা মোতাবেকই কাজ করছে ল্যান্ডার বিক্রম। 

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ল্যান্ডারটির শরীর-স্বাস্থ্য ভালোই রয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতে একাধিক বড় গর্ত রয়েছে। সেখানেই সফট ল্যান্ডিং হবে এই ল্যান্ডারের। যা নিয়ে অতি সতর্ক ইসরো। 

লুনা-২৫ এর বিপর্যয়ের পরে ইসরোর পক্ষ থেকে দুঃখপ্রকাশ করা হয়েছে। আর এই ঘটনায় ইসরো আরও বেশি করে সতর্কতা অবলম্বন করে চলেছে। তাই সফট ল্যান্ডিং এর জন্য একটি নির্ভরযোগ্য জায়গা বেছে নেওয়া হয়েছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন