Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩

এই মুহূর্তে ভোট হলে বিজেপি কি জিততে পারবে গোটা দেশে?

 

Can-BJP-win-in-the-whole-country?

সম্পদ দে : আসন্ন লোকসভা নির্বাচনের দৌড়ে, রাজনৈতিক দৃশ্যপট আরও জটিল হয়ে উঠছে। কারণ প্রতিটি দল নিজেদের মতো করে প্রভাব বিস্তারের চেষ্টা করছে। লোকসভা ভোটের এই লড়াইতে পশ্চিমবঙ্গ কিন্তু একটি প্রধান যুদ্ধক্ষেত্র হিসাবে আবির্ভূত হয়েছে।

টাইমস নাউ ইটিজির সমীক্ষা যেভাবে সম্ভাব্য ফলাফলের উপর আলোকপাত করেছে, সেই অনুযায়ী রাজ্যের বিভিন্ন রাজনৈতিক পরিস্থিতি এবং সাম্প্রতিক ওঠানামা সত্ত্বেও বিজেপি গত লোকসভা ভোটের প্রায় সমান সংখ্যক আসনই পেতে পারে বলে দাবি। 

বাংলায় ৪২টি লোকসভা আসন রয়েছে। সমীক্ষাতে ১৬ থেকে ১৮টি আসন সম্ভাব্যভাবে বিজেপির পক্ষে রয়েছে বলে অনুমান করেছে৷ উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলে তাদের শক্ত ঘাঁটি অক্ষত রয়েছে। এই পঞ্চায়েত ভোটে বিজেপি জঙ্গলমহলে খুব একটা ভালো ফল না করতে পারলেও লোকসভায় তার কোনও প্রভাব পড়বে না বলেই আশা করছে সমীক্ষা। 

বিজেপির সম্ভাব্য আসনের পাল্টা বিজেপি-বিরোধী ইন্ডিয়া জোট ২৩ থেকে ২৭ টি আসন জিততে পারে বলে মনে করা হচ্ছে, যা বিজেপির সাথে একটি শক্তিশালী প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে। আরও দক্ষিণে ওড়িশার ২১টি সিটের মধ্যে বিজেডি পার্টি ১২ থেকে ১৪ টি আসন পেতে পারে। 

উল্লেখযোগ্যভাবে নবীন পট্টনায়কের দল বিরোধী জোট ইন্ডিয়া এবং ভারতীয় জনতা পার্টি– কারো সাথেই সরাসরি যুক্ত না হয়ে একটি স্বাধীন নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডে মোট লোকসভা আসন রয়েছে ১৪ টি, যার মধ্যে এনডিএ দখল করতে পারে ১০ থেকে ১২ টি আসন। সেখানে ইন্ডিয়া জোট পেতে পারে মাত্র ২ থেকে ৪টি আসন।

জাতীয়ভাবে সমীক্ষায় এনডিএ গোটা দেশে ২৯৬ থেকে ৩২৬টি আসন পেতে পারে বলেই আশা করা হচ্ছে, যা সংখ্যাগরিষ্ঠতার সীমার উপরেই থাকছে। ফলে সমীক্ষা তো এই মুহূর্তে বিজেপির সরকার গঠনের সম্ভাবনাই নিশ্চিত করছে। গতবারের তুলনায় এইবার আসন সংখ্যায় সম্ভাব্য সামান্য হ্রাস থাকা সত্ত্বেও, বিজেপি একাই ম্যাজিক ফিগার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে, যা ৩০০ এর ওপরেই থাকতে পারে।

বিরোধিতার ক্ষেত্রে, টাইমস নাউ ইটিজি সমীক্ষা অনুমান করছে যে, যদি এই মুহূর্তে নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে ইন্ডিয়া জোট ১৬০ থেকে ১৯০টি আসন পাবে। তবে, জোটের গতিশীলতা এবং আসন বন্টন সম্ভাব্যভাবে এই পরিসংখ্যান পরিবর্তন করলেও করতে পারে।  

এদিকে, যখন ইন্ডিয়া জোটের সমর্থকেরা মনে করছেন যে, মনিপুর থেকে শুরু করে দেশের বিভিন্ন এলাকায় ঘটে যাওয়া সাম্প্রদায়িক উত্তেজনার কারণে বিজেপির ভোট কমে গিয়ে ইন্ডিয়া জোটের ভোট বাড়তে পারে। 

সেখানেই বিজেপি সমর্থকেরা মনে করছেন যে, দেশে ইতিমধ্যেই হয়ে যাওয়া এবং হতে চলা উন্নয়ন দেখে ও সেইসঙ্গে ২০২৪-এ লোকসভা ভোটের আগেই রাম মন্দির উদ্বোধন হওয়ার কারণে এইবার বিজেপির ভোট গতবার লোকসভার আসনকেও ছাপিয়ে যেতে পারে।





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন