Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৯ জুলাই, ২০২৩

পৃথিবী প্রদক্ষিণ শেষ করে এবার চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিতে চলেছে চন্দ্রযান-৩

 

Go-to-the-moon

সমকালীন প্রতিবেদন : চন্দ্রযান-৩ নিয়ে উচ্ছ্বসিত আপামর ভারতবাসী। ইসরোর বিজ্ঞানীরা প্রতিনিয়ত লক্ষ্য রাখছেন চন্দ্রযান-৩ এর দিকে। এর মধ্যেই পাওয়া গেল একদম নতুন খবর। ইসরো জানিয়েছে, পৃথিবীকে প্রদক্ষিণ করে চন্দ্রযান ৩-এর সর্বশেষ 'অরবিট ম্যানুভারিং' সফলভাবে সম্পন্ন হয়েছে। 

পৃথিবী প্রদক্ষিণ শেষ করে এবার চাঁদের উদ্দেশে পাড়ি দিতে চলেছে চন্দ্রযান ৩। এরপর চাঁদকে প্রদক্ষিণ করতে করতে সেটি অবতরণ করবে চাঁদে। আশা করা হচ্ছে, আগামী ১ অগাস্ট নাগাদ চাঁদের কক্ষপথে প্রবেশ করতে পারে ভারতের চন্দ্রযান ৩। 

চন্দ্রযান ৩-এর সঙ্গে চাঁদের দূরত্ব ঠিক যখন ১০০ মিটার থাকবে, সেই সময় চাঁদে অবতরণের চেষ্টা করবে ল্যান্ডার। আগামী ২৩ বা ২৪ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরু ছুঁতে পারে ভারতের চন্দ্রযান। আর তারপর থেকেই চাঁদের নানা ছবি পাঠাতে থাকবে চন্দ্রযান ৩।

সেই সময় চন্দ্রযানের গতি কমিয়ে ঘণ্টায় ৮ হাজার ৫৬৮ কিলোমিটার করতে পারেন নাসার বিজ্ঞানীরা। উল্লেখ্য, চাঁদের কক্ষপথ ধরার জন্য যে কোনও মহাকাশযানেরই ন্যূনতম গতির প্রয়োজন সেকেন্ডে ১ কিলোমিটার অর্থাৎ ঘণ্টায় ৩৬০০ কিলোমিটার।

আর এরই মাঝে মহাকাশে এক পোলিশ টেলিস্কোপে ছোট্ট বিন্দু হিসেবে ধরা পড়ল চন্দ্রযান ৩। পোল্যান্ডের আকাশ গবেষকদের মাধ্যমে জানা যাচ্ছে, এক পোলিশ টেলিস্কোপে ধরা পড়েছে ইসরোর মহাকাশযানটি। সিবিলিয়া টেকনোলজিসের মালিকানাধীন সেই টেলিস্কোপবন্দি মুহূর্তটি প্রকাশ করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

সেখানে দেখা যাচ্ছে, হাজার তারার মাঝে চন্দ্রযান ৩–ও যেন এক জ্বলন্ত তারা। এদিকে, পোলিশ পর্যবেক্ষণকারী দলের অন্যতম সদস্য স্কট টাইলি জানিয়েছেন, চন্দ্রযান ৩-এর কক্ষপথ এখন পৃথিবী থেকে অনেক দূরে। পৃথিবীকে প্রদক্ষিণকারী শেষ 'অরবিট ম্যানুভারিং'-এ রয়েছে চন্দ্রযান-৩। 

: এই সংক্রান্ত ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

আপাতদৃষ্টিতে চন্দ্রযান ৩-এর সাফল্যের দিকেই এগোচ্ছে বলে বিজ্ঞানীদের মত। আনন্দিত ইসরোর বিজ্ঞানীরা। আগেই জানানো হয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ অগাস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে ভারত। 

উল্লেখ্য, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ৩৮৪,৪০০ কিলোমিটার। পৃথিবী থেকে চাঁদে পৌঁছাতে ৪২ দিন মতো সময় লাগবে বলে অনুমান করা হচ্ছে। এখন ইসরো সহ গোটা বিশ্ব সেই শুভক্ষণের জন্য অপেক্ষা করছে।











 ‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন