Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

বনগাঁয় সন্ধান মিললো ঝাড়খন্ড থেকে নিখোঁজ বৃদ্ধার

Missing-old-woman-found

সমকালীন প্রতিবেদন : ‌ঝাড়খন্ড থেকে নিখোঁজ হয়ে এই রাজ্যের সীমান্তবর্তী বনগাঁ থানার কালীতলা এলাকা থেকে উদ্ধার হলেন এক বৃদ্ধা। পশ্চিমবঙ্গ রেডিও ক্লাবের মাধ্যমে নিখোঁজ মহিলার নাম, পরিচয় উদ্ধার হয়েছে। বৃদ্ধার পরিবারকেও খবর দেওয়া সম্ভব হয়েছে। 

জানা গেছে, বছর ৫৩ বয়সের নিখোঁজ এই বৃদ্ধার নাম জামেলা বিবি। বাড়ি ঝাড়খন্ড রাজ্যের দেওঘর জেলার মার্গোমুন্ডা থানার রামপুর গ্রামে। লকডাউনের সময় তিনি বাড়ি থেকে নিখোঁজ হয়ে যান। এরপর বিভিন্ন জায়গা ঘুরতে ঘুরতে বর্তমানে তিনি বনগাঁর কালীতলা এলাকায় এসে পৌঁছান।

বৃহস্পতিবার সকালে বিশেষ কাজে ওই এলাকায় গিয়ে ওই বৃদ্ধার দেখা পান কলকাতা পুলিশে কর্মরত বনগাঁর এক বাসিন্দা। এরপর তিনি কলকাতায় হ্যাম রেডিও তথা পশ্চিমবঙ্গ রেডিও ক্লাবের সম্পাদক অম্বরিশ নাগবিশ্বাসের সঙ্গে যোগাযোগ করেন।

বৃদ্ধার ছবি নিয়ে এরপর হ্যাম রেডিও তাদের নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ওই বৃদ্ধার পরিবারের সন্ধান চালানোর চেষ্টা করে। ঘন্টা তিনেকের মধ্যেই বৃদ্ধার পরিবারের সন্ধান মেলে। যোগাযোগ হয় বৃদ্ধার নাতি আফতাবের সঙ্গে। তাকে তার দিদার সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

সবকিছু শুনে এতোদিন পর নিখোঁজ দিদার সন্ধান পাওয়ার খবরে আনন্দে আপ্লুত আফতাব। দিদাকে বাড়িতে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য ইতিমধ্যেই ঝাড়খন্ড থেকে বনগাঁর উদ্দেশ্যে রওনা দিয়েছেন বৃদ্ধার পরিবারের সদস্যরা। আপাতত ওই বৃদ্ধাকে দেখাশোনা করে রাখছেন কলকাতা পুলিশের ওই কর্মী এবং স্থানীয়রা।

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যামিচার রেডিও, যা হ্যাম রেডিও বলে বর্তমানে পরিচিত, একি আসলে বিজ্ঞানভিত্তিক একটি শখ। ১২ বছরের ঊর্ধ্বে যে কোন ভারতীয় নাগরিক ভারত সরকারের একটি পরীক্ষা দিয়ে লাইসেন্স নিয়ে এই শখে আসতে পারেন। বৈজ্ঞানভিত্তিক রেডিও গবেষণার কাজই এই শখের মূল উদ্দেশ্য। 

এই শখের সাহায্যে যেহেতু দেশ থেকে দেশান্তরে মানুষের সঙ্গে নিয়মিত যোগাযোগ করেন হ্যাম রেডিও অপারেটররা, তাই তাদের এক বিরাট জন সংযোগ তৈরি হয়। এই সংযোগকে কাজে লাগিয়ে হারানো মানুষের খোঁজ করে দেয় ওয়েস্টবেঙ্গল রেডিও ক্লাব। 

কখনও রেডিওর মাধ্যমে, আবার কখনও সাধারণ যোগাযোগ ব্যবস্থায় তারা হ্যাম রেডিও অপারেটরদের সঙ্গে আদানপ্রদান করে এই হারানো মানুষের সংবাদ এনে দেন। এভাবেই এদিন নিখোঁজ জামেলা বিবির পরিবারের সন্ধান পেল হ্যাম রেডিও।  



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন