Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৩ জুন, ২০২৩

পঞ্চায়েত নির্বাচনে ‌ধাপে ধাপে বাহিনী পাঠাবে কেন্দ্র

 

Force-step-by-step

সমকালীন প্রতিবেদন : রাজ্য নির্বাচন কমিশন প্রথমে ২২ কোম্পানি এবং পরে আদালতের চাপে পড়ে আরো ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে। এদিকে একাধিক দফায় পঞ্চায়েত ভোট করার দাবি জানিয়েছে বিজেপি। এই পরিস্থিতিতেই ৮০০ কোম্পানির পরিবর্তে এই মুহূর্তে ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠাচ্ছে স্বরাষ্ট্র দপ্তর। 

প্রথম দাবি অনুযায়ী, ২২ কোম্পানি পাঠিয়েছে। বৃহস্পতিবার আরও ৩১৫ কোম্পানি বাহিনী পাঠানোর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগামী ৮ জুলাই পঞ্চায়েত ভোট। তার আগেই রাজ্যে অশান্তির একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে। 

এই আবহে একসঙ্গে কেন ৮০০ কোম্পানি বাহিনী পাঠাচ্ছে না অমিত শাহের মন্ত্রক, তা নিয়ে প্রশ্ন উঠছে। জল্পনা ছড়াচ্ছে, তা হলে কি পঞ্চায়েত ভোট একাধিক দফায় করার ‘চাপ’ দিতেই একসঙ্গে সব বাহিনী মোতায়েন করছে না কেন্দ্র?

রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, 'একসঙ্গে ৮০০ কোম্পানি দেওয়া সম্ভব নয় কেন্দ্রের। কোনও সরকারই একসঙ্গে ৮০০ কোম্পানি দিতে পারবে না। গতবার পাঁচ দফায় ভোট হয়েছিল। এবারও একাধিক দফায় ভোট হোক।'‌ 

বাহিনী নিয়ে আবার আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার তিনি বলেছেন, 'এক দফায় ভোটে ৮০০ কোম্পানি বাহিনী যথেষ্ট নয়। বাহিনীর সংখ্যাটা বিষয় নয়। সুষ্ঠু এবং অবাধ ভোট দরকার। আমাদের দাবি, সংখ্যা নিয়ে নয়। সমস্ত বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। ২০১৩ সালের মতো।'‌ 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩১৫ কোম্পানি বাহিনীর মধ্যে সিআরপিএফ থাকবে ৫০ কোম্পানি, বিএসএফ ৬০ কোম্পানি, সিআইএসএফ ২৫ কোম্পানি, আইটিবিপি ২০ কোম্পানি, এসএসবি ২৫ কোম্পানি, আরপিএফ ২০ কোম্পানি। বাকি ১২ টি রাজ্য থেকে 'স্পেশাল আর্মড ফোর্স'‌ থাকবে ১১৫ কোম্পানি।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন