Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২ মে, ২০২৩

সাহিত্যে ওয়ার্ল্ড রেকর্ড গড়ল ৪ বছরের খুদে

 

World-record-in-literature

সমকালীন প্রতিবেদন : ‌সাহিত্য প্রতিভার একটি অসাধারণ কৃতিত্ব। আবুধাবির মাত্র চার বছর বয়সী বালক সৈয়দ রশিদ আল মেহেইরি, সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে একটি বই প্রকাশের জন্য নতুন ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করে ফেলেছে। 'দ্য এলিফ্যান্ট সৈয়দ অ্যান্ড দ্য বিয়ার'‌ শিরোনামের বইটিতে সে দুই প্রাণী বন্ধু এবং তাদের দুঃসাহসিক কাজের গল্প বলেছে।

আবুধাবির খুদে রশিদের কৃতিত্ব ইতিমধ্যেই বিশ্বব্যাপী মানুষের মনোযোগ এবং প্রশংসা কুড়িয়েছে। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, তরুণ লেখক বইটি সম্পূর্ণ নিজের হাতে লিখেছে। 

রশিদের লেখা এই বইটি পাঠকদেরকে এমন একটি স্পষ্ট এবং সুনিপুণ বার্তা দেয়, যা সকলের মনেই খুব সহজে মিশে গিয়েছিল। বইটি প্রকাশিত হওয়ার পরেই তা দ্রুত হিট হয়ে ওঠে এবং বিশ্বব্যাপী হাজার হাজার কপিও বিক্রি হয়ে যায়।

এমনকি, বইটির প্রায় এক হাজার কপি বিক্রি হওয়ার পরে গিনেস বুক কর্তৃপক্ষের কাছে এর খবর পৌছায়। এরপর বিষয়টি ভালভাবে যাচাই করার পর গত ৯ মার্চ রশিদের নাম বিশ্ব রেকর্ডে স্থান পায়। বইটি লেখার সময় রশিদের বয়স ছিল মাত্র ৪ বছর ২১৮ দিন।

রশিদের মা, মউজা আল-দারামাকি তাঁর ছেলের সাহিত্যিক দক্ষতায় নিজেও বেশ বিস্মিত। তিনি বলেছেন, 'রশিদ যখন প্রথম গল্পটি শুনিয়েছিল, তখন আমরা অবাক হয়েছিলাম যে সে কীভাবে এত স্পষ্টভাবে বর্ণনা করতে এবং এত শক্তিশালী বার্তা দিতে পেরেছিল৷ আমরা তাকে সবসময় উৎসাহিত করেছি বইটি লেখার জন্য। শেষ পর্যন্ত এই অবিশ্বাস্য রেকর্ড অর্জনে আমরা রশিদের জন্য অত্যন্ত গর্বিত।'‌

তবে আল মেহেরি পরিবার তাঁদের সাহিত্য কৃতিত্বের জন্য শিরোনামে এই প্রথম নয়। রশিদের বড় বোন, আল-ধাবি, মাত্র আট বছর বয়সে সবচেয়ে কম বয়সী নারী হিসেবে দুটি ভাষায় একটি বইয়ের সিরিজ প্রকাশ করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম তুলেছে। আট বছর বয়সী এই ক্ষুদে লেখকের বইটি একটি অল্পবয়সী মেয়ের গল্প বলে, যে আত্ম-আবিষ্কার এবং ক্ষমতায়নের যাত্রা শুরু করেছে।

একইসঙ্গে, আল মেহেরি ভাইবোনরা তাদের আকর্ষক সাহিত্য প্রতিভা দিয়ে ইতিহাস তৈরি করেছে। তাদের কৃতিত্বগুলি সর্বত্রই তরুণদের জন্য একটি অনুপ্রেরণা হিসাবে কাজ করবে। তারা এটি প্রমাণ করে যে, বয়স একজনের আবেগ এবং স্বপ্ন অনুসরণ করার জন্য আসলে কোনো বাধা বা সীমা নয়।

রশিদের রেকর্ড-ব্রেকিং বইটি কল্পনাশক্তি এবং সৃজনশীলতার একটি প্রমাণ এবং এটি নিশ্চিত যে আগামী বছরগুলিতে তার লেখা এই বই তরুণ পাঠকদেরকে বেশ অনুপ্রাণিত করবে। আমরা এইমুহুর্তে কেবল কল্পনা করতে পারি যে, ভবিষ্যতে এই লেখকেরা আরও কী কী দুর্দান্ত সাফল্য অর্জন করবে।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন