Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৪ মে, ২০২৩

এক প্রেমিক যুগলের করুণ কাহিনী জুড়ে রয়েছে কাজিরাঙ্গা জাতীয় অরণ্যে

 

Kaziranga-National-Forest

সম্পদ দে : ‌অসমের প্রাণকেন্দ্রে থাকা জাতীয় অরণ্য কাজিরাঙ্গা। যার সবুজের মধ্যেই রয়েছে প্রেম এবং ক্ষতের একটি প্রাচীন গল্প। কাজিরাঙ্গা জাতীয় বন গোলাঘাট এবং নগাঁও এর মনোরম জেলা জুড়ে বিস্তৃত। তার সমৃদ্ধ জীববৈচিত্র্য এবং ভারতের আইকনিক এক শৃঙ্গ গন্ডারের মহিমান্বিত উপস্থিতির জন্য বিখ্যাত। 

তবে এই সবুজাভ আশ্রয়স্থলটি শুধুমাত্র ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান নয়, এটি এমন একটি অভয়ারণ্য, যেখানে প্রকৃতির বিস্ময়গুলি একটি মর্মস্পর্শী রূপকথার সঙ্গে জড়িত, যা প্রজন্মের পর প্রজন্ম ধরে প্রতিধ্বনিত হয়ে চলেছে। গল্পটির শুরু হয় স্থানীয় এক মেয়ে রাঙ্গা এবং কার্বি আংলংয়ের বাসিন্দা কাজীর মধ্যে প্রেমের মধ্যে দিয়ে। 

এই প্রেমিক যুগলের হৃদয় এমন এক বন্ধনে আবদ্ধ ছিল, যা কোন সীমানা জানত না। কিন্তু ভাগ্য তাদের বিরুদ্ধে ষড়যন্ত্রে নেমেছিল। তাঁদের সময়ের অনমনীয় সামাজিক নিয়ম তাঁদের সম্পর্ককে মেনে নেয়নি এবং তাঁদের পরিবারও তাঁদের কোনও অনুরোধে কান দেয়নি। দুঃখে পরাজিত হয়ে, রাঙ্গা এবং কাজী কাজিরাঙ্গার গভীরতার মধ্যে নিজেদের শান্তি খুঁজে নিতে চেয়েছিলেন। তারপরে তাঁদেরকে আর না পাওয়া গেলেও সেই জঙ্গল এখনও তাঁদের নাম বহন করে চলেছে।

স্থানীয়রা তাদের নিখোঁজ হওয়ার কারণে উদ্বিগ্ন হয়ে তরুণ কাজী এবং রাঙ্গাকে ফিরিয়ে আনতে মরিয়া হয়ে পুরো বন জুড়ে একটি অনুসন্ধান শুরু করে। তবুও তাদের প্রচেষ্টা বৃথা প্রমাণিত হয়েছিল। কারণ, রাঙ্গা এবং কাজী কখনই আর প্রান্তরের গভীর থেকে উঠে আসেনি। মানুষে বলে যে, তাঁদের আত্মারা চিরকালের জন্য কাজিরাঙ্গার মধ্যে বাস করেছে। চিরকালের জন্য এমন এক প্রেমে একত্রিত হয়েছে, যা সময়কে অতিক্রম করে যায়।

রাঙ্গা এবং কাজীর করুণ কাহিনী স্থানীয়দের হৃদয়ে গভীরভাবে প্রতিধ্বনিত হলেও বনের নামকে ঘিরে আরেকটি তত্ত্ব বিদ্যমান। কেউ কেউ বিশ্বাস করেন যে, কাজিরাঙ্গা স্থানীয় কার্বি ভাষা থেকে এসেছে, যেখানে 'কাজী' ছাগলকে বোঝায় এবং 'রাঙ্গা' লালকে বোঝায়‌। পুরো নামটি আসলে 'লাল হরিণের দেশ'–কে বোঝায়। তবে, ওই অঞ্চলের প্রবীণরা প্রথম তত্ত্বকেই অটলভাবে ধরে রেখেছেন, যুগে যুগে চলে আসা প্রেমের গল্পকে আলিঙ্গন করে।

আজ কাজিরাঙ্গা জাতীয় বন ভালবাসার স্থায়ী শক্তি এবং প্রকৃতির ধন সংরক্ষণের গুরুত্বের প্রমাণ হিসাবে দাঁড়িয়ে আছে। এর ঘন পাতাগুলি শুধুমাত্র লালিত এক শিংওয়ালা গন্ডারের জন্যই নয়, অগণিত প্রজাতির উদ্ভিদ এবং প্রাণীদের জন্যও অভয় ও অরণ্য দুটোই প্রদান করে। 

১৯০৫ সালে প্রতিষ্ঠিত একটি সংরক্ষিত বন থেকে ১৯৭৪ সালে একটি জাতীয় উদ্যানে এই অরণ্যের যাত্রা। অবশেষে ২০০৭ সালে একটি বাঘ সংরক্ষণ, আমাদের প্রাকৃতিক ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণের প্রয়োজনীয়তার বিষয়ে মানবতার ক্রমবর্ধমান সচেতনতার প্রমাণ। দর্শকরা নাকি আজও কাজিরাঙ্গার প্রাণবন্ত ল্যান্ডস্কেপগুলি অন্বেষণ করার সময় রাঙ্গা এবং কাজীর স্পষ্ট উপস্থিতি অনুভব করতে পারে। 

তাঁদের গল্পটি বারবার সবাইকে মনে করিয়ে দেয় যে, ভালবাসা কোনও সীমানা জানে না, এমনকি গভীর থেকে গভীর প্রতিকূলতার মুখেও। কাজিরাঙ্গা জাতীয় বনের পবিত্র ময়দানে, যেখানে বন্যপ্রাণী অবাধে বিচরণ করে এবং প্রকৃতির বিকাশ ঘটে, নামটি নিজেই হারিয়ে যাওয়া প্রেমের একটি মর্মান্তিক প্রতীক হিসাবে দাঁড়িয়ে আছে কিন্তু কখনও বিস্মৃত হয়নি। 

সূর্য যখন তৃণভূমির উপর অস্ত যায়, জমিতে সোনালি আভা ঢেলে দেয়, তখন মনে হয় রাঙ্গা এবং কাজীর গল্প যারা শোনেননি, তাঁদের কাছে এই প্রকৃতি সেই গল্প ফিসফিস করে শোনাচ্ছে। তাঁদের কিংবদন্তি যে তাঁদের হৃদয়ে বেঁচে আছে, তা এই প্রকৃতি নিশ্চিত করে দেয় তাঁদের কাছে। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন