Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩

বয়স্কদের সহযোগিতায় জেলা পুলিশের 'অবলম্বন' পরিষেবা

 

'Abalamban'-service-of-District-Police

সমকালীন প্রতিবেদন : ‌কর্মসূত্রে কিম্বা অন্য কোনও বিশেষ পরিস্থিতির কারণে দিনের পর দিন বাড়িতে একা কাটাতে হয় বয়স্কদের। জীবনের এই পর্যায়ে এসে তখন অনেক সময়েই নিজেকে অসহায় মনে করেন তাঁরা। অতি প্রয়োজনীয় কাজটুকু সেরে ফেলতে তখন প্রয়োজন পরে অন্যের। 

আর ঠিক এই জায়গাতেই এমন অসহায় বয়স্কদের পাশে দাঁড়ানোর জন্য অঙ্গীকারবন্ধ হল উত্তর ২৪ পরগনার বসিরহাট জেলা পুলিশ। চালু করা হল অভিনব এক পরিষেবা। এই পুলিশ জেলার সুপার জোবি থমাস কে এর উদ্যোগে চালু করা এই পরিষেবার নাম দেওয়া হয়েছে 'অবলম্বন'।

নিজের জীবনের অভিজ্ঞতা থেকে পুলিশ সুপার থমাস অনুভব করেছেন যে, অধিকাংশ ক্ষেত্রে কাজের প্রয়োজনে ছেলেমেয়েদের বাড়ি থেকে অনেক দূরে চলে যেতে হয়। বিকল্প উপায় না থাকায় তখন বৃদ্ধ বাবা–মা কে একা একাই বাড়িতে থাকতে হয়।

আবার অনেকক্ষেত্রে দেখা যায়, নি:‌সন্তান হওয়ার কারণে বৃদ্ধ বয়সে এভাবেই একা একা কাটাতে হয় অনেক বয়স্ক মানুষকে। রাতবিরেতে তাঁদের শরীর অসুস্থ হয়ে পরলে, কিম্বা কোনও বিশেষ প্রয়োজন পরলে অন্যের সহযোগিতা প্রয়োজন হয়। 

এমন পরিস্থিতিতে এইধরনের অসহায় বয়স্ক মানুষদের সহযোগিতা করতে বসিরহাট জেলা পুলিশের উদ্যোগে চালু করা হল 'অবলম্বন' নামে একটি পরিষেবা। সেখানে ওই অসহায় বয়স্কদের বিশেষ প্রয়োজনে তাঁদের কাছে উপস্থিত হয়ে তাঁদের সহযোগিতা করবেন সিভিক ভলান্টিয়ারেরা। 

হাসনাবাদ থানার কনফারেন্স রুমে এই পরিষেবা চালুর সময় উপস্থিত করা হয়েছিল বেশ কয়েকজন অসহায় বয়স্ক মানুষদেরকে। জেলা পুলিশের পক্ষ থেকে তাঁদেরকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। কিভাবে তাঁরা তাঁদের প্রয়োজনে পুলিশকে ফোন করে এই পরিষেবা পাবেন, তা বুঝিয়ে দেওয়া হয়। এমন ব্যবস্থাপনায় আপ্লুত তাঁরা।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, আপাতত বসিরহাট এবং টাকি পুরসভা এলাকা থেকে ৪২ জন অসহায় বৃদ্ধা–বৃদ্ধাকে চিহ্নিত করে তাঁদেরকে এই পরিষেবার আওতায় আনা হয়েছে। তাঁদের জন্য কয়েকজন সিভিক ভলান্টিয়ারকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই পরিষেবা পরিচালনার জন্য নোডাল অফিসারেরও ব্যবস্থা করা হয়েছে।

এই পরিষেবার আওতায় আসা বয়স্কদের একটি করে কিউআর কোড দেওয়া হচ্ছে। দেওয়া হচ্ছে ফোন নম্বরও। এই পরিষেবা চালু রাখতে দুই পুরসভাও পুলিশকে সহযোগিতা করছে। আগামীদিনে বসিরহাট পুলিশ জেলার সর্বত্রই এই পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে জেলা পুলিশের।

পরিষেবার উদ্বোধন উপলক্ষে পুলিশ সুপার ছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সৌতম ব্যানার্জি, মহকুমা শাসক মৌসম মুখার্জি, বসিরহাটের পুরপ্রধান অদিতি মিত্র রায়চৌধুরী, টাকি পুরসভার উপ পুরপ্রধান ফারুখ গাজী সহ অন্যান্যরা।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন