Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

‌শৃঙ্গ জয় নিয়ে আনন্দ এবং দুঃখের খবর

News-about-winning-the-horn

সমকালীন প্রতিবেদন : একই দিনে নেপালের মাউন্ট অন্নপূর্ণা নিয়ে আনন্দ এবং দুঃখের খবর মিললো। একদিকে যেমন মাউন্ট অন্নপূর্ণা জয় করে ফেরার পথে মর্মান্তিকভাবে মৃত্যু হল হিমাচলের মেয়ে বলজিৎ কাউরের। অন্যদিকে, অন্নপূর্ণা অভিযানে গিয়ে এখনও পর্যন্ত রাজস্থানের অনুরাগ মালুর নিখোঁজ থাকার খবর মিলেছে। 

সোমবারই ভারতীয় সময় ৮টা ২৫ মিনিটে হিমালয়ের অন্যতম উঁচু শৃঙ্গ অন্নপূর্ণা জয় করেছিলেন চন্দননগরের মেয়ে পিয়ালি বসাক। তিনি ছাড়াও হিমাচলের মেয়ে বলজিৎ কউরও জয় করেছিলেন অন্নপূর্ণা। অক্সিজেন সিলিন্ডার ছাড়া অন্নপূর্ণা জয় করেছিলেন বলজিৎ। 

শেষ পর্যন্ত তাঁর সেই সাহসই তাঁর ‌জীবনে কাল হয়ে দাঁড়াল। শৃঙ্গ থেকে নীচে নামার সময় অক্সিজেনের অভাবে মৃত্যু হয় তাঁর। ক্যাম্প ৪-এর কাছে তাঁর মৃত্যু হয় বলে জানা গেছে। উল্লেখ্য, অক্সিজেন ছাড়া অন্নপূর্ণা শৃঙ্গ জয়ের পরিকল্পনা ছিল পিয়ালিরও। তবে আবহাওয়া খারাপ থাকায় শেষ পর্যন্ত তিনি অক্সিজেন নিয়েই পর্বতারোহণ করেছিলেন। 

পর্বত আরোহন দলের মধ্যে বলজিৎ বেশ খ্যাত। সকলেই তাঁকে একজন অসাধারণ পর্বত আরোহী বলেই চেনেন। এমন অভিজ্ঞ বলজিৎ কেন এমন ভুল করলেন, তা কেউ বুঝে উঠতে পারছেন না। বিশেষ করে গত সপ্তাহে ওই অঞ্চলের আবহাওয়া দেখেই তাঁর বোঝা উচিত ছিল, ওখানে অক্সিজেন খুব হালকা হয়ে গেছে। 

হিমাচলের এই মেয়ের নামে রয়েছে বেশ কিছু কৃতিত্ব। তিনি বেশ কয়েকটি আট হাজার মিটার উঁচু পর্বত জয় করেছেন। মাত্র ২৭ বছর বয়সে প্রথম ভারতীয় নারী হিসেবে মাউন্ট মানসলু জয় করেছিলেন তিনি। অক্সিজেন ছাড়া মানসলু জয় করা কনিষ্ঠতম মহিলা পর্বতারোহী হয়েছিলেন তিনি। 

রিপোর্ট অনুযায়ী, তিনি ভারতের প্রথম নারী হিসেবে ৬টি আট হাজারি শৃঙ্গ জয় করেছেন। দ্রুততম ভারতীয় হিসেবে এই কাজ করেছেন তিনি। ৮ হাজার মিটারের উঁচু ৬টি শৃঙ্গ জয় করতে তিনি নিয়েছেন মাত্র ৫ মাস ২ দিন। এদিকে, এক মাসেরও কম সময়ে তিনি ৪টি আট হাজারি শৃঙ্গ জয়ের নজির গড়েছিলেন। তাঁর মৃত্যুর খবরে শোকের ছায়া পর্বত আরোহী মহলে।

এদিকে, ৩৪ বছর বয়সী ভারতীয় পর্বতারোহী অনুরাগ মালু নিখোঁজ হয়ে গেলেন নেপালের মাউন্ট অন্নপূর্ণা থেকে। পর্বতারোহী অনুরাগ রাজস্থানের কিশানগড়ের বাসিন্দা। তিনি মাউন্ট অন্নপূর্ণার ক্যাম্প থ্রি থেকে নামার সময় নিখোঁজ হয়ে যান। সোমবার সকাল থেকেই তিনি নিখোঁজ ছিলেন। শেরপারা প্রাথমিক খোঁজ খবর নেওয়ার পর সোমবার বিকেলে এই খবর প্রকাশ করেন। 

হিমালয় টাইমস এর খবর অনুযায়ী একটি বিশেষ মিশন নিয়েই গিয়েছিলেন অনুরাগ মালু। পর্বতারোহী অনুরাগ জাতিসংঘের উন্নয়নের লক্ষ্যমাত্রায় সচেতনতা তৈরি করতে ৮০০০ মিটারের উপরে ১৪টি চূড়া এবং সাতটি চূড়ায় আরোহণ করার একটি মিশনে রয়েছেন। 

শেরপা সমিতির পক্ষ জানানো হয়েছে, 'পর্বতারোহী অনুরাগ মালু নিখোঁজ হওয়ার পরপরই আমরা তার জন্য ব্যাপক অনুসন্ধান শুরু করেছিলাম। তবে সন্ধ্যা পর্যন্ত আমরা তাঁকে খুঁজে বের করতে পারিনি। আমাদের চেষ্টা জারি রয়েছে। আশা করছি খুব শীঘ্রই আমরা অনুরাগ মালুকে খুঁজে বের করতে পারব।'



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন