Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

ভারতের ২০টি চিতাবাঘ সংকটের মুখে

 

সমকালীন প্রতিবেদন : বর্তমান সময়ে রাজনৈতিক টানাপোড়েনের জাল আর কেবলমাত্র মানুষকে নয়, ঘিরে ফেলেছে বন্যপ্রাণীদেরকেও। মধ্যপ্রদেশ এবং রাজস্থান সরকারের মধ্যে রাজনৈতিক উত্তেজনা কুনো জাতীয় বনে ২০টি চিতাকে সঙ্কটের অবস্থায় ফেলেছে। 

বন বিশেষজ্ঞদের মতে, রাজনৈতিক সমস্যার এই কারণে, চিতাবাঘেরা মারাত্মক খাদ্য সংকটের সম্মুখীন। তাদের দুর্দশার কোনও তাৎক্ষণিক সমাধান নেই। কেবলমাত্র রাজনীতির কারণে সমস্যায় পড়তে হচ্ছে এই ২০টি চিতাকে। যা ইতিমধ্যেই অনেকের সমালোচনার কারণ হয়ে উঠেছে।

অনেকের মতেই রাজনীতি কেবলমাত্র মানুষ পর্যন্ত সীমাবদ্ধ থাকলেই ভালো। তাকে প্রকৃতি এবং পরিবেশের দিকে নিয়ে যাওয়া কোনওমতেই উচিত নয়। গল্পটি শুরু হয়েছিল যখন একজন সুপরিচিত বন্যপ্রাণী বিজ্ঞানী যজুবেন্দ্র সিং ঝালা এই ২০টি চিতাকে আফ্রিকার তাদের আদি বাসস্থান থেকে মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে নিয়ে আসার প্রকল্পের তত্ত্বাবধান করছিলেন।  

যজুবেন্দ্র জাতীয় চিতা অ্যাকশন প্ল্যানের পিছনে চালিকা শক্তি ছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত, তাঁর মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে এই প্রকল্প থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। অপসারণের পর যজুবেন্দ্র কুনো জাতীয় উদ্যানে খাবারের অভাব নিয়ে শঙ্কা জাগিয়েছিলেন।  

তিনি উল্লেখ করেছিলেন যে, পার্কের পরিসর চিতাবাঘদের আরামদায়ক বসবাসের জন্য পর্যাপ্ত সুযোগ দেয় না এবং এখানে তাদের শিকার এবং খাওয়ার জন্য হরিণ বা বন্য শুয়োরের তীব্র অভাব।  

যজুবেন্দ্রর অভিমত, চিতাবাঘগুলির বসবাসের জন্য কুনো জাতীয় উদ্যান সংলগ্ন মুকুন্দরা অভয়ারণ্যকে চিতা পুনর্বাসন কেন্দ্রের অন্তর্ভুক্ত করা উচিত। তবে তিনি এটাও স্বীকার করেছেন যে, এই ধরনের অনুমোদন বর্তমানে রাজনীতির বিষয়।

যজুবেন্দ্রর মতে, রাজস্থানের মুকুন্দরা বনে চিতাবাঘদের খাবারের অভাব হবে না। তবে কেন্দ্রীয় সরকার রাজনৈতিক কারণে চিতাবাঘের আবাসস্থলের ঠিকানা হিসাবে মুকুন্দরা বন অধিগ্রহণে উৎসাহী নয়। বিজেপি শাসিত মধ্যপ্রদেশ সরকার কংগ্রেস নিয়ন্ত্রিত রাজস্থান সরকারের থেকে সাহায্য কোনমতেই নিতে রাজি নয়। আর সেই কারণেই চিতার আবাসের সম্প্রসারণ স্থগিত রয়েছে। বর্তমানে এই ২০টি চিতাবাঘের অবস্থা বেশ সংকটজনক। 

এটি একটি দুঃখজনক বিষয় যে, বন্যপ্রাণীর কল্যাণের বদলে রাজনীতি বেশি প্রাধান্য পায়, যা কিনা ইতিমধ্যে মানুষের কার্যকলাপের কারণে বিলুপ্তির প্রান্তে ঠেলে দেওয়া হয়েছে। এই চিতাদের জন্য ভবিষ্যৎ অনিশ্চিত। কিন্তু আশার কথা হল, দুই সরকার তাদের পর্যাপ্ত খাবার এবং আশ্রয় প্রদান করে এমন একটি বাসস্থান সরবরাহ করতে একসঙ্গে কাজ করবে। 

এই মহৎ প্রাণীদের সংরক্ষণ শুধুমাত্র তাদের বেঁচে থাকার জন্যই নয়, তাদের বসবাসকারী বাস্তুতন্ত্রের ভারসাম্যের জন্যও গুরুত্বপূর্ণ। এখন এই চিতাবাঘগুলোকে অন্ধকার ভবিষ্যৎ থেকে রক্ষা করার সম্পূর্ণ ভার নির্ভর করছে সরকারের উপর।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন