Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

মন্ত্রীর হাত ধরে বনগাঁ মহকুমা আরএমজি ক্লাস্টারের কাটিং ইউনিটের উদ্বোধন

 ‌

Inauguration-of-Cutting-Unit

সমকালীন প্রতিবেদন : জীবন জীবিকার স্বার্থে গত দুবছর ধরে একপ্রকার লড়াই চালিয়ে যাচ্ছিলেন রাজ্যের টেলারিং শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। অবশেষে রাজ্য সরকারের সহযোগিতায় সেই লড়াইয়ে জয়ী হলেন তাঁরা। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জেলায় তৈরি হয়েছে রেডিমেড গার্মেন্টস ক্লাস্টার। এই ক্লাস্টারের মাধ্যমেই তৈরি হবে রাজ্যের স্কুল পড়ুয়াদের পোষাক।

করোনা মহামারীর পরে কাজ হারিয়ে অনেকটাই অসহায় হয়ে পরেছিলেন রাজ্যের টেলারিং শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। এই পরিস্থিতিতে তাঁরা একত্রিত হয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এবং কুটির শিল্পমন্ত্রী চন্দ্রনাথ সিংহের সঙ্গে দেখা করেন। তাঁদের পরামর্শেই এরপর তৈরি হয় রেডিমেড গার্মেন্টস ক্লাস্টার সংক্ষেপে আরএমজি ক্লাস্টার।

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এই ক্লাস্টারের মাধ্যমেই রাজ্যের সরকারি স্কুলগুলির পড়ুয়াদের পোষাক তৈরি করানো হবে। এতে এই ক্লাস্টারের সঙ্গে যুক্ত রাজ্যের টেলাররা উপকৃত হবেন। 

এক্ষেত্রে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও যাতে উপকৃত হন, তারজন্য তপন চক্রবর্তীদের মতো মাষ্টার টেলারদের মাধ্যমে ইতিমধ্যের রাজ্যের বিভিন্ন পুরসভা এবং পঞ্চায়েত এলাকার মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ইতিমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে গোটা রাজ্যের মধ্যে বনগাঁ মহকুমা আরএমজি ক্লাস্টার সেরার শিরোপা পেয়েছে। এটা তাঁদের কাছে একটা বড় সাফল্য। 

শুক্রবার বনগাঁ মহকুমা আরএমজি ক্লাস্টারের কাটিং ইউনিটের উদ্বোধন হল। প্রদীপ জ্বালিয়ে সেই অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্পমন্ত্রী চন্দ্রনাথ সিংহ।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত মন্ত্রী চন্দ্রনাথ সিংহ জানান, এই রাজ্যেই গত দু বছরে ১ কোটি ৩৪ লক্ষ মিটার প্যান্টের কাপড় তৈরি হয়েছে। এবারে তৈরি হবে জামার কাপড়। ফলে স্কুল পড়ুয়াদের পোষাক তৈরির জন্য অন্য রাজ্যের উপর নির্ভর করতে হবে না। এছাড়া, কলাগাছ থেকেও সুতো তৈরি হচ্ছে এই রাজ্যে।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তর ২৪ পরগনার জেলা শিল্পকেন্দ্রের জেনারেল ম্যানেজার সমিত চ্যাটার্জী, তন্তুজের টেকনিক্যাল অ্যাডভাইজার গোপাল বসাক, বনগাঁ পুরসভার প্রধান গোপাল শেঠ সহ বিভিন্ন সরকারি আধিকারিক এবং কাউন্সিলরেরা। 

পুরসভার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে তৈরি কচুরিপানার শিল্পকর্মের জন্য বনগাঁয় একটি কর্মতীর্থ তৈরির জন্য পুরসভার পক্ষ থেকে মন্ত্রীর কাছে প্রস্তাব দেওয়া হয়। মন্ত্রী সেই প্রস্তাব গ্রহন করে আগামীদিনে বনগাঁয় একটি কর্মতীর্থ তৈরি করে দেওয়ার আশ্বাস দেন। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন